সমুদ্রে একের পর এক ১৭ টি ডলফিনের মৃত্যু! বিপদের মুখে দেশের পর্যটন ব্যবস্থা

বাংলা হান্ট ডেস্কঃ  মরিশাসে সমুদ্রে একের পর এক ১৭ টি ডলফিনের মৃত্যু হয়েছে। বৈজ্ঞানিকরা আশঙ্কা জাহির করেছেন যে সমুদ্রে খনিজ তেল ছড়িয়ে পরার কারণে মৃত্যু হয়েছে ডলফিন গুলোর। বুধবার একজন সরকারি কর্মকর্তা নিউজ এজেন্সি রয়টার্সের কাছে বয়ান দিয়েছেন যে এক জাপানি জাহাজ থেকে তেল ছড়িয়ে পরার পর এই এলাকায় এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে যার কারণে ক্রমাগত ডলফিন গুলির মৃত্যু হচ্ছে।

মৎস মন্ত্রালয় তরফ থেকে জানানো হয়েছে যে মৃত ডলফিন গুলির চোয়ালে অনেক ঘা আর রক্তের চিহ্ন ছিলো। কিন্তু, তেলের কোনো চিহ্ন পাওয়া যায় নি। আর যে ডলফিন গুলি জীবিত ছিলো সেগুলি খুবই দুর্বল অবস্থায় সাঁতার কাটছিলো।

মন্ত্রালয় থেকে বলা হয় মৃত ডলফিন গুলির বডি পরীক্ষার জন্য ফিসারিজ রিসার্চ সেন্টারে নিয়ে যাওয়া হয়েছে। মরিশাসের পরিবেশ বিদ-এর সংগঠনের মুখপাত্র মৃত ডলফিন গুলির পরীক্ষার পরিনাম সার্বজনীন করার দাবি জানিয়েছেন। মুখপাত্র এইটাও বলেছিলেন যে মৃত ডলফিন গুলির পরীক্ষার সময় তিনি স্বয়ং নিজে উপস্থিত থাকবেন এবং ডলফিন গুলির মৃত্যুর কারণ জানবেন।

জাপানের জাহাজ এমবি বাকাসিও থেকে তেল সমুদ্রে ছড়িয়ে পরার কারণেই এমন অবস্থা হয়েছে। বৈজ্ঞানিকেরা বলেছেন জাহাজ থেকে সমুদ্রে তেল ছড়ানোর প্রভাব সামনে এসেছে। এই ঘটনা মরিশাস এবং সেখানকার পর্যটনের উপর নির্ভর অর্থনীতিকে কয়েক দশক পিছিয়ে ফেলতে পারে।

মরিশাসের সোসাইটি বলেছে সমুদ্র থেকে ১৫ কিলোমিটার উপকূল অব্দি তেলের প্রভাবে প্রভাবিত হয়েছে। সাথে ব্লু বে মেরিন পার্ক অব্দি বেড়ে যাচ্ছে ক্রমাগত। ব্লু বে তে ৩৮ প্রকার জীব এবং ৭৮ প্রকার মাছেদের প্রজাতি আছে।

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর