দাবা অলিম্পিয়াডে চ্যাম্পিয়ন ভারত, শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি

বাংলা হান্ট ডেস্কঃ অনলাইন FIDE দাবা প্রতিযোগিতায় সোনা জিতল ভারত (India)। এই প্রতিযোগিতায় যুগ্ম ভাবে বিজয়ী ঘোষণা করা হল ভারত এবং রাশিয়াকে। রবিবার যখন দাবা অলিম্পিয়াডের ফাইনাল ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াই চলছে রাশিয়া এবং ভারতের মধ্যে সেই সময় হঠাৎই ইন্টারনেট সংযোগের ব্যাঘাত ঘটে, সার্ভার ডাউন হয়ে যায়। এর ফলে কিছুটা সমস্যা দেখা দেয় ভারতীয় দাবাড়ুদের মধ্যে। যে সময়ে ইন্টারনেট সংযোগ ব্যাঘাত ঘটে সেই সময় জেতার মত পজিশনে পৌঁছে গিয়েছিল ভারত কিন্তু ইন্টারনেট সংযোগ ব্যাঘাতের কারণে খেলা সার্ভার কিছুক্ষণ বসে যাওয়ায় রাশিয়াকে এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়। তার তীব্র প্রতিবাদ জানায় ভারত। তারপর সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে ভারত এবং রাশিয়াকে এই প্রতিযোগিতায় যুগ্ম বিজয়ী ঘোষণা করা হয়।

IMG 20200831 084259

ফাইনালে প্রথম রাউন্ড 3-3 ফলাফলে ড্র হয়। পরের রাউন্ডে ভারতকে 4.5-1.5 ফলাফলে হারায় রাশিয়া আর এই রাউন্ড চলাকালীন সার্ভার বসে যাওয়ায়  ফলাফল নিয়ে তৈরি হয় তীব্র বিতর্ক। রাশিয়ার আন্দ্রে সিপেনকো ও পোলিনা সুভোলোভার কাছে হেরে যায় ভারতের নিহাল সারিন ও দিব্যা দেশমুখ।

IMG 20200831 084313

উল্লেখ্য, এই প্রথমবার FIDE অলিম্পিয়াডের ফাইনালে উঠেছিল ভারত। আর প্রথম বার ফাইনালে পৌঁছেই রাশিয়ার সঙ্গে যুগ্মভাবে চ্যাম্পিয়ন হল ভারত। ভারতের সাফল্যে শুভেচ্ছাবার্তা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী মাননীয় শ্রী নরেন্দ্র মোদী মহাশয় এবং রাষ্ট্রপতি শ্রী রামনাথ কোবিন্দ মহাশয়। এছাড়াও চ্যাম্পিয়ন হওয়ার জন্য আরও অনেক শুভেচ্ছা বার্তা এসেছে ভারতের জন্য।

Avatar
Udayan Biswas

সম্পর্কিত খবর