ব্রেকিং নিউজ! আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত হতে চলেছে দক্ষিণ আফ্রিকা

বাংলা হান্ট ডেস্কঃ আন্তর্জাতিক ক্ষেত্রে থেকে নির্বাসিত হতে চলেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট। দক্ষিণ আফ্রিকা স্পোর্টস কনফেডারেশন এন্ড অলিম্পিক কমিটি এই মুহূর্তে দক্ষিণ আফ্রিকা ক্রিকেটকে নিয়ন্ত্রণ করেছে। এর ফলে এই মুহূর্তে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড সরকারি নিয়ন্ত্রণ এর আওতায়। আর আইসিসির নিয়মের বাইরে গিয়ে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড সরকারি হস্তক্ষেপের ফলে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল অর্থাৎ আইসিসির ক্ষোভের মুখে পড়েছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল অর্থাৎ আইসিসির নিয়ম অনুযায়ী কোন পরিস্থিতিতেই কোন দেশের ক্রিকেট বোর্ডে সরকারি হস্তক্ষেপ করা চলবে না। অর্থাৎ সেই দেশের সরকার কোন পরিস্থিতিতে দেশের ক্রিকেট পরিচালিত করতে পারবে না। আর সম্প্রতি দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডে সরকারি হস্তক্ষেপ দেখা গিয়েছে। আর সেই কারণেই আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল দক্ষিণ আফ্রিকাকে নির্বাচিত করতে চলেছে।

3860633926fe1454bc7ed6295c5c32e879041905bafc0b144c03044c9c89cc1000e21878

গত বছর ডিসেম্বর মাসে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের বেশ কিছু সমস্যা তৈরি হয়েছিল। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের শীর্ষ পদে কিছু রদবদল হয়েছিল এবং দুর্নীতির অভিযোগে জর্জরিত হয়েছিল দক্ষিণ আফ্রিকা ক্রিকেট। দুর্নীতির বিষয়টি খতিয়ে দেখার জন্য দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের একটি কমিটি গঠন করা হয়েছে এই কমিটিকে বলা হয়েছিল দ্রুত এই সমস্যা সমাধান করতে হবে। আর সেই কারণে বর্তমানে দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের দায়িত্ব নিজেদের হাতে নিয়ে নেয় দক্ষিণ আফ্রিকা স্পোর্টস কনফেডারেশন এন্ড অলিম্পিক কমিটি। আর এখানে দেখা দিয়েছে বিপত্তি। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের নিয়ন্ত্রণ এই মুহূর্তে সরকার নিয়ে নিয়েছে। আর তাই আইসিসি তরফে দেখা হচ্ছে যে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড তাদের আইনে লঙ্ঘন করেছে কিনা, যদি সত্যি করেই আইসিসি আইন লঙ্ঘন করে থাকে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট তাহলে তাদেরকে ফেলে নির্বাসিত করতে পারে আইসিসি। উল্লেখ্য, এর আগেও বর্ণ বৈষম্যের কারণে দীর্ঘদিন নির্বাসিত দক্ষিণ আফ্রিকা ক্রিকেট।

Avatar
Udayan Biswas

সম্পর্কিত খবর