টাইমসের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তির তালিকায় দিল্লির ৮২ বছরের ‘দাদি’

দিল্লির CAA বিরোধী আন্দোলনে সামিল হওয়া এক ৮২ বছরের মহিলাকে সবচেয়ে প্রভাবশালী ব্যক্তির তালিকাভুক্ত করল টাইমস। দিল্লির প্রবল শীতে শাল মুড়ি দিয়ে আন্দোলন চালিয়ে দেওয়া ৮২ বছরের বিলকিসের মুখে সবসময় লেগে আছে এক অমায়িক হাসি। এই অমায়িক হাসি ও অপরাজেয় মনোভাবের কারনেই তিনি সেই সময় হয়ে উঠেছিলেন NRC বিরোধী আন্দোলনের পোস্টার গার্ল – ‘শাহিনবাগের দাদি’। আসুন জেনে নি কি কারনে টাইমস তাকে এই সিনেমায় স্থান দিয়েছে।

images 2020 09 23T172135.498
CAA বিরোধী আন্দোলনে বিলকিস

সাংবাদিক ও লেখক রানা আইয়ুব, যিনি টাইম ম্যাগাজিনের গুরুত্বপূর্ণ সদস্য, তিনি এক সাক্ষাৎকারে বলেছেন, “বিলকিস প্রান্তিক মানুষের আওয়াজ হয়ে ওঠেন… এমন একটি দেশে প্রতিরোধের প্রতীক হয়ে উঠেছিলেন যখন মোদীর শাসনে রাজনীতিতে নারী ও সংখ্যালঘুদের কণ্ঠরোধ করে দেওয়া হয়েছিল। ”

images 2020 09 23T172100.489
৮২ বছর বয়সে হয়ে উঠেছিলেন আন্দোলনের মুখ

বিলকিস তার এক সাক্ষাৎকারে দ্বিধাহীনভাবে বলেছিলেন, “আমরা বৃদ্ধ হয়েছি এবং আমরা এটি নিজের জন্য করছি না … এটি আমাদের বাচ্চাদের জন্য। কেন আমাদের জীবনের শীতলতম শীতের সময় আমরা খোলা জায়গায় আমাদের দিনরাত্রি ব্যয় করব? ”

images 2020 09 23T171937.805

২৬শে জানুয়ারী ২০২০ তে, বিলকিস, রোহিত ভেমুলা এবং জুনায়েদ খানের মায়েদের সাথে নিয়ে শাহিন বাগে জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন। সেদিন কয়েকশ লোক সেখানে প্রজাতন্ত্র দিবস উদযাপনের জন্য উপস্থিত হয়েছিল। এই সময়েই গান,কবিতা, গ্রাফিটির মতো শিল্পকর্মে তিনি শাহিনবাগের দাদি হিসাবে পরিচিতি পান।

প্রসঙ্গত, করোনা লকডাউনের কারনে শাহিনবাগ থেকে এই আন্দোলনকারীদের ২৪ মার্চ পুলিশ উঠিয়ে দেয়।

 

সম্পর্কিত খবর