আরো শক্তিশালী ভারত, ব্রহ্মোস মিসাইল এবার নিঁখুত আঘাত হানবে ৪০০ কিলোমিটার দূরেও

ফের একবার আত্মশক্তিতে বলীয়ান ভারত (india)। ভারতের তৈরি ব্রহ্মোস মিসাইল (brahomos super sonic missile) এবার নিখুঁত আঘাত হানবে ৪০০ কিলোমিটার দূরে থাকা শত্রুঘাঁটিতে। বুধবারই সফল ভাবে সম্পন্ন হল এই পরীক্ষা।

images 85 3

জানা গেছে যে ওডিশার বালাসোর জেলার ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ (আইটিআর) -এর একটি মোবাইল লঞ্চ থেকে সকাল দশটা নাগাদ এই ক্ষেপণাস্ত্রটি পরীক্ষা করা হয়েছিল।

প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO) এর PJ -10 প্রকল্পে ভারতীয় বুস্টার দিয়ে এই ক্ষেপনাস্ত্রের লঞ্চ করা হয়েছিল।

এই নিয়ে দ্বিতীয় বার ব্রহ্মোস মিসাইলের রেঞ্জ বাড়ালো ভারত। এই সুপার সনিক ক্ষেপণাস্ত্রটির এয়ারফ্রেম এবং বুস্টার সম্পূর্ণ ভাবে ভারতীয় প্রযুক্তিতে তৈরি।

ANI জানিয়েছে, “ রেঞ্জ বাড়িয়ে ব্রহ্মোস সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রটি আজ ওড়িশার বালাসোর উপকূলে পরীক্ষা করা হয়েছিল। ক্ষেপণাস্ত্রটি ৪০০ কিলোমিটারেরও বেশি পরিসরে লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে। এটি নতুন দেশীয় বুস্টার এবং এয়ারফ্রেমে লাগানো হয়েছে, ”

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ এই সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার জন্য ডিআরডিওকে অভিনন্দন জানিয়েছেন। টুইট বার্তায় তিনি জানিয়েছেব “এই কৃতিত্ব ভারতকে আত্মনির্ভর ভারত গড়ে তুলতে একটি বড় উৎসাহ দেবে,”

পাশাপাশি, এবার দেশেই তৈরি হবে আরো উন্নত ৫ম প্রজন্মের ফাইটার জেট। প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO) ১১০ কিলোওয়াটের ইঞ্জিন চালিত একটি নতুন ফাইটার জেট তৈরির কাজ ইতিমধ্যেই শুরু করে দিয়েছে।

ডিআরডিওর নেতৃত্বে নতুন ফাইটার জেট কমপ্লেক্স হ’ল এইচএল অ্যাডভান্সড মিডিয়াম কমব্যাট এয়ারক্রাফ্ট (AMCA) এর একটি অংশ হবে ভবিষ্যতের পঞ্চম প্রজন্মের ফাইটার জেট উত্পাদন করতে, ফরাসী সংস্থার সাথে ইতিমধ্যেই আলোচনা চালাচ্ছে।

জানা যাচ্ছে, নতুন ইঞ্জিন কমপ্লেক্সটি তৈরি করতে সাত বছর সময় লাগবে। ফরাসি ইঞ্জিন প্রস্তুতকারক সংস্থা সাফরান ইঞ্জিনটি বিকাশ করার জন্য এবং ফরাসী ড্যাসাল্ট রাফালে চুক্তির অফসেট ক্রেডিট ব্যবহার করার জন্য সাহায্য করবে।


সম্পর্কিত খবর