এই তিনটি আন্তর্জাতিক দলে রয়েছে বর্তমান অধিনায়কের থেকেও ভালো অধিনায়ক

বাংলা হান্ট ডেস্কঃ যেকোন দলের প্রধান স্তম্ভ হল দলের অধিনায়ক। এমন অনেক সময় হয়েছে যে একজন ভালো অধিনায়কের অভাবে অনেক ভালো ভালো দল জিততে পারে না। আবার অনেক সময় এমনও হয় একই দলে এমন একাধিক ক্রিকেটার থাকে যাদের মধ্যে অধিনায়ক হয়ে ওঠার মতো সমস্ত প্রকার ক্ষমতা থাকে, কিন্তু যেহেতু প্রত্যেক দলে একজন করেই অধিনায়ক থাকে তাই অন্যান্য ক্রিকেটারদের মধ্যে অধিনায়কত্বের সমস্ত প্রতিভা থাকার সত্ত্বেও তাদেরকে একজন সাধারণ ক্রিকেটার হিসেবেই দলে থাকতে হয়। আজ আমরা এমন তিনজন ক্রিকেটারের সম্বন্ধে আলোচনা করবো যাদের মধ্যে রয়েছে অধিনায়কত্বের গুন, কিন্তু তারা দলে একজন সাধারন ক্রিকেটার হিসেবেই থাকেন।

04SteveSmith

স্টিভ স্মিথ:
এই অজি ব্যাটসম্যান বর্তমানে বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান। কয়েক বছর আগে বল টেম্পারিংয়ের কারণে স্মিথকে নির্বাসনে পাঠায় আইসিসি। আর তার ফলে তিনি অস্ট্রেলিয়া দলের নেতৃত্ব হারান। নির্বাসনে যাওয়ার আগে পর্যন্ত তিনি অস্ট্রেলিয়ার তিন ফরমেটে অধিনায়ক ছিলেন এবং তিনটি ফরমেটে অধিনায়ক হিসেবে যথেষ্ট সফল। বর্তমানে অস্ট্রেলিয়া ওয়ানডে এবং টি-টোয়েন্টি দলের নেতৃত্ব দেন অ্যারন ফিঞ্চ এবং টেস্ট দলের নেতৃত্ব দেন টিম পেইন। সফলতার দিক থেকে স্মিথ এই দুজনের থেকেই অনেক এগিয়ে।

images 40 6

রোহিত শর্মা:
বর্তমানে ভারতীয় ক্রিকেট দলের সহ-অধিনায়কের ভূমিকায় দেখা যায় রোহিত শর্মাকে। বিরাট কোহলি অনুপস্থিতিতে বেশকিছু ম্যাচে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন রোহিত এবং সেগুলিতে যথেষ্ট সকল। অনেকেই মনে করেন রোহিত শর্মা সুযোগ পেলে বিরাট কোহলির থেকেও ভালো অধিনায়ক হয়ে উঠতে পারেন।

images 41 6

ড্যারেন সামি:
ড্যারেন সামির নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজ 2012 এবং 2016 সালে টি20 বিশ্বকাপ জিতেছে। কিন্তু বর্তমানে ওয়েস্ট ইন্ডিজের নির্বাচকরা সামিকে দলে সুযোগও দেয় না। বর্তমানে ওয়েস্ট ইন্ডিজের দলকে নেতৃত্ব দেয় কায়রণ পোলার্ড এবং তিনি অধিনায়ক হিসেবে একেবারেই সফল নন। সেই কারনেই মনে করা হয় পোলার্ডের থেকে ড্যারেন সামি অনেক গুনে ভালো অধিনায়ক।

Avatar
Udayan Biswas

সম্পর্কিত খবর