টিউনিসিয়ার দূতাবাসের বড়ো সাফল্যঃ উদ্ধার হল লিবিয়ায় অপহরণ হওয়া ৭ জন ভারতীয়

বাংলাহান্ট ডেস্কঃ ৭ ভারতীয়কে (Indian) অপহরণ করে ২০ হাজার ডলার মুক্তিপণ দাবি করেছিল লিবিয়ায় (Libya) সন্ত্রাসবাদীরা (Terrorists)। ভারতীয় ব্যক্তিদের অপহরণের ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছিল সর্বত্রই। অবশেষে উদ্ধার করা গেছে ওই ৭ জন অপহৃত ভারতীয়কে। তবে অপহরণকারীদের বিষয়ে এখনও কিছু জানা যায়নি।

অপহরণ হয়েছিলেন ৭ ভারতীয় নাগরিক
উত্তরপ্রদেশে কুশিনগর জেলার নেবুয়া নওরঙ্গিয়া থানা এলাকার অন্তর্গত গধিয়া বসন্তপুর গ্রামের বাসিন্দা হলেন মুন্না চৌহান। ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে এনডি এন্টারপ্রাইজ ট্র্যাভেল এজেন্সির মারফত আয়রন ওয়েল্ডার হিসাবে লিবিয়ায় গিয়েছিলেন তিনি। ২০২০ সালের ১৩ ই সেপ্টেম্বর তাঁর ভিসার মেয়াদ শেষ হবার কথা ছিল।

libya

কিন্তু তিনি বাড়ি না ফেরায় তাঁর দিল্লীর ট্র্যাভেল এজেন্সির সঙ্গে যোগাযোগ করে জান গিয়েছিল মোট ৭ জন ভারতীয়কে অপহরণ করেছে লিবিয়ার সন্ত্রসাবাদীরা। পাশাপাশি তাদের মুক্তিপণ হিসাবে দাবি করেছে ২০ হাজার ডলার। ট্র্যাভেল এজেন্সি আতঙ্কবাদীদের দাবি করা মুক্তিপণ দিতেও রাজিও হয়েছিল। উত্তরপ্রদেশের কুশিনগর, দেওরিয়া এবং বিহারের বাসিন্দা ছিলেন এই ৭ জন ব্যক্তি।

উদ্ধার করা গেছে নাগরিকদের
লিবিয়ায় ভারতের কোন দূতাবাস না থাকায় টিউনিসিয়ার (Tunisia) ভারতীয় দূতাবাস লিবিয়া স্থিত ভারতীয়দের দেখভাল করে। ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেছেন, ‘টিউনিসিয়ার ভারতীয় দূতাবাস এই বিষয়ে লিবিয়ার কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেছেন। বর্তমানে উদ্ধার হওয়া ভারতীয়রা সুস্থই আছেন এবং তাদের ছবিও পাঠিয়েছেন সাহায্যকারী আন্তর্জাতিক সংস্থারা’।

anurag srivatsava

লিবিয়া ভ্রমণে জারি নিষেধাজ্ঞা
২০১৫ সালে ভারতের বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে ভারতীয়দের লিবিয়া ছেড়ে দেওয়ার জন্য এক নির্দেশিকা জারি করা হয়েছিল। ভারতীয় সরকার নাগরিকদের লিবিয়া ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছিল। বর্তমান সময়েও সরকারের সেই নিষেধাজ্ঞা জারি রয়েছে।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর