প্রতিমা নিরঞ্জনে মর্মান্তিক দুর্ঘটনা মুশির্দাবাদে, জোড়া নৌকা উল্টে মৃত ৫

বাংলাহান্ট ডেস্কঃ মায়ের নিরঞ্জন কালে ঘটে গেল এক মর্মান্তিক দুর্ঘটনা। মুর্শিদাবাদে (murshidabad) জোড়া নৌকাডুবিতে প্রাণহানি ৫ জনের। মায়ের বিদায় বেলায় একেই বাঙালীর বিষণ্ণ মন আবারও এই দুর্ঘটনায় বেদনাতুর হয়ে পড়ল। তবে ধারণ করা হচ্ছে প্রতিমার কাঠামোর নীচে চাপা পড়েই এই দুর্ঘটনা ঘটেছে।

প্রথমে নিরঞ্জন দেওয়া হয় হাজরা বাড়ির প্রতিমা
দশমীর বিকেলে মুশির্দাবাদের বেলডাঙার ডুমনিদহ বিলে হাজরা বাড়ির প্রতিমা নিরঞ্জনের জন্য জোড়া নৌকায় করে বিলের মাঝামাঝি নিয়ে যাওয়া হয়েছিল। এই পুজো প্রায় সাড়ে তিনশো বছরের পুরনো। এলাকা থেকে প্রথমে এই হাজরা বাড়ির পুজো প্রতিমা নিরঞ্জন দেওয়া হয়। তারপর একে একে অন্যান্য মণ্ডপের প্রতিমা নিরঞ্জন দেওয়া হয় ওই বেলডাঙার ডুমনিদহ বিলে।

   

pic 10

সেখানেই ঘটে বিপত্তি
মায়ের বিদায় বেলায় দশমীতে সমস্ত নিয়ম কানুন সম্পন্ন করে জোড়া নৌকায় করে প্রতিমা নিরঞ্জনের জন্য নিয়ে যাওয়া হয়। জানা গিয়েছে, দুটি নৌকায় প্রায় ৩০- ৩৫ জন মানুষ ছিলেন। নৌকা থেকে মাঝ বিলে যখন মায়ের নিরঞ্জন প্রক্রিয়া সলতে থাকে, তখন আচমকাই নৌকা দুটো উল্টে যায়।

উদ্ধার হয় ৫ জনের দেহ
স্থানীয়রা জানিয়েছেন, জোড়া নৌকা উল্টে যাওয়ার পর বেশিরভাগ লোকজন সাঁতরে পারে চলে এলেও, ৫ জনের খোঁজ মিলছিল না। এরপর খবর দেওয়া হলে প্রশাসনের তরফ থেকে ডুবুরি নামানো হয় ওই বিলের জলে। রাত বাড়তে একে একে ওই ৫ জনের নিথর দেহ জল থেকে উদ্ধার করা হয়।

শোকের ছায়া গোটা এলাকায়
উৎসবের এই বিষাদ পূর্ণ সময়ে মর্মান্তিক দুর্ঘটনায় গোটা এলাকা জুড়ে নেমে আসে শোকের ছায়া। তবে পুলিশের ধারণা প্রতিমা নিরঞ্জনের সময় নৌকা উল্টে যাওয়ায় প্রতিমার কাঠামোর নীচে চাপা পড়ায় এই বিপত্তি। সব মিলিয়ে নিরঞ্জনের বিষাদের মাঝে শোকের আহব এখন গোটা মুশির্দাবাদ জুড়েই।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর