জম্মু-কাশ্মীর-লাদাখে খতম মৌরসিপাট্টা, এবার জমি কিনতে পারবে যে কোনো ভারতীয়

জম্মু ও কাশ্মীর (Jammu And Kashmir) এবং লাদাখে (ladakh) এতদিন শখ ও সাধ্য থাকলেও জমি কেনার অধিকার ছিল না আম ভারতীয় নাগরিকের। ৩৭০ ধারার ফাঁসে পরে এই অঞ্চলে কেবল মাত্র ‘স্থায়ী বাসিন্দা’রাই জমি কেনার অধিকার ভোগ করত। কিন্তু এবার সেই মৌরসিপাট্টা শেষ করার পথে মোদি সরকার।

917912 pm modi

   

জম্মু ও কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চল পুনর্গঠন ২০২০ নামে নির্দেশিকা এখন থেকে বলবৎ হতে চলেছে। যার ফলে যে কোনো ভারতের নাগরিক তার ধর্ম, ভাষা, মাতৃভূমি যাই হোক না কেন তিনি জম্মু, কাশ্মীর ও লাদাখে জমি কিনতে পারবেন। এর ফলে ভারতের সর্ব উত্তরের এই দুই কেন্দ্র শাসিত অঞ্চলে উন্নয়ন আরো দ্রুততর হবে বলেই মনে করছে কেন্দ্রীয় সরকার।

স্বাধীনতোত্তর কাল থেকেই দেশের উত্তরের জম্মু ও কাশ্মীর রাজ্যটি ৩৭০ ধারার ফলে বেশ কিছু অতিরিক্ত সুযোগ সুবিধা ভোগ করত। ২০১৯ সালে দ্বিতীয় বারের মতো ক্ষমতায় এসে মোদি সরকার এই ধারার বিলোপ ঘটায়৷ জম্মু ও কাশ্মীরকে ভেঙে গঠিত হয় দুটি কেন্দ্র শাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর এবং লাদাখ। এরই পরোক্ষ ফলে এবার দেশের সমস্ত নাগরিক এবার এই দুই কেন্দ্র শাসিত অঞ্চলে জমি কিনতে পারবে ভারতীয়রা।

প্রসঙ্গত, জম্মু কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা পিপলস ডেমোক্র্যাটিক পার্টির সভাপতি মেহবুবা মুফতির মুক্তির সাথে সাথে উপত্যকায় রাজনৈতিক মহল আবারও গরম হয়ে উঠেছে। ১৪ মাসের হেফাজতের পর আজ প্রথমবার মেহবুবা মুফতি সাংবাদিকদের মুখোমুখি হন। সেখানে তিনি স্পষ্ট করে দেন যে, ওনার দল জম্মু কাশ্মীরে পাঁচ আগস্টের আগের পরিস্থিতি বহাল করার জন্য আকাশ পাতাল এক করে দেবে।

 

ad2

সম্পর্কিত খবর