লকডাউন থেকে মেলেনি কমিশন, মমতার দ্বারস্থ হলেন রেশন ডিলাররা

লকডাউনে বাংলার কয়েক কোটি মানুষকে বিনামূল্যে রেশন (ration) দিয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের (mamata Banerjee) সরকার। কিন্তু লকডাউনের শুরু থেকে কোনো কমিশন পান নি এমনই অভিযোগ নিয়ে এবার মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হলেন রেশন ডিলাররা।

773915 rationshop

হিসেব মতো, ডিলাররা তাদের সরবরাহ করা প্রতিটি কুইন্টাল গম, শস্য এবং ডালের জন্য ৭০ টাকা পাওয়ার কথা । কিন্তু অভিযোগ করেছেন যে গত সাত মাস ধরে এই টাকা পান নি তারা। এই কারনে ব্যাংকেই দোষারোপ করেছেন তারা। অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশন (এআইআইপিএসডি) মমতা বন্দ্যোপাধ্যায়ের এবং রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয়া মল্লিকের কার্যালয়ে চিঠি লিখে তাদের অভিযোগও জানিয়েছে।

খাদ্য বিভাগ নিয়মিত তহবিল বরাদ্দ করলেও সত্ত্বেও ব্যাংক সেই টাকা দেয় নি।এআইএফপিএসডির সাধারণ সম্পাদক বিশ্বম্ভু বসু অভিযোগ করেন, নিয়মিত ভাবে টাকা পাঠানো হলেও রেশন ডিলারদের তা দেওয়ার পরিবর্তে ব্যাংক এই অর্থ অন্য কোথাও বিনিয়োগ করছে।

জানা গেছে রেশন ডিলারদের মধ্যে কেবল ২৫ %ই তাদের প্রাপ্য পেয়েছে। বাকিরা কোনো টাকাই পায় নি। ডিলাররা মুখ্যমন্ত্রী ও খাদ্যমন্ত্রীর কাছে তাদের অভিযোগে এটিও উল্লেখ করেছেন। পাশাপাশি জানা যাচ্ছে কেন্দ্রীয় সরকার নভেম্বর থেকে বিনামূল্যে রেশন দেবে না।

নয়াদিল্লি কলকাতাকে জানিয়েছে যে সেপ্টেম্বরের মাসে কতটা রেশন সরবরাহ করা হয়েছিল তার সঠিক ও অগ্রিম মূল্যায়ন পরবর্তীকালের ব্যর্থতার কারণে কেন্দ্রীয় সরকার পশ্চিমবঙ্গকে আর নিখরচায় রেশন না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

কেন্দ্রের অভিযোগ অনুসারে, ওয়েস্ট বেঙ্গল সরকারকে আগস্টের শেষের দিকে সেপ্টেম্বরে কতগুলি গম, শস্য এবং ডালের প্রয়োজন হবে তার আগাম হিসাব দিতে বলা হয়েছিল। যা সময়মতো না জানানোর জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

 

সম্পর্কিত খবর