চীনের ঘুম ওড়াতে প্রস্তুত ভারতীয় সেনা, লাদাখে প্রস্তুত করেছে টানেল ডিফেন্স

বাংলাহান্ট ডেস্কঃ ভারতের (India) সঙ্গে সীমান্ত বিরোধের মধ্যে সীমান্ত এলাকা থেকে পিছু হটার বদলে চীন (China) অন্য পন্থা অবলম্বন করছে। নিজেদের ক্ষমতার বহার এবং পুরনো ভিডিও দেখিয়ে নিজেদের সুপার পাওয়ার প্রমাণ করার নেশায় মেতে উঠেছে। কিন্তু ভারতীয় সেনাও কোন অংশে কম যায় না। চীনকে মাত দেওয়ার জন্য প্রস্তুত রয়েছে ভারতীয় সেনাবাহিনী।

চীনকে নিজেদের জালেই জড়িয়ে ফেলতে চীনের যুদ্ধ কৌশল সম্পর্কে খোঁজ খবর চালিয়েছে। চীনের প্রতিটি পদক্ষেপের যোগ্য জবাব দিতে লাদাখে টানেল ডিফেন্স (tunnel defence) প্রস্তুত করেছে ভারতীয় বাহিনী। এর ফলে ভারতীয় সেনাবাহিনী চীনের সমস্ত চালের বিরুদ্ধে পাল্টা চাল দিতে পারবে।

bbvbjhbb

সূত্রের খবর, যখন চীন এবং জাপানের মধ্যেকার যুদ্ধের সময় চীন এই পন্থা অবলম্বন করেছিল। বর্তমান সময়ে PLA থেকে লাসা এয়ার বেসে এয়ারক্রাফট মজুত করতে টানেল বানিয়ে এবং দক্ষিণ চীন সাগরে নিউক্লিয়ার সাবমেরিনকে মজুত রাখতে আন্ডারগ্রাউন্ড ব্যবস্থাও করেছে। কিন্তু চীনের সমস্ত জারিজুরিতে জল ঢেলে দিতে ভারতীয় সেনাবাহিনী বড় ডায়ামিটারের হিউম কংক্রিট পাইপ টানেল লাগিয়েছে। যাতে করে সেনাদের শত্রুদের হাত থেকে রক্ষা করা যায় এবং সেনারা পাল্টা হামলাও চালাতে পারে।

bvbjhbjb

এই ধরণের পাইপের মধ্যে দিয়ে সেনারা সহজেই এক জায়গা থেকে অন্যত্র যেতে পারে। শত্রুপক্ষ যতি গুলি বর্ষণ করুক না কেন, এই অস্ত্র সেনাদের সবরকম সমস্যা থেকে এমনকি সে কোন রকম আবহাওয়ার ঝঞ্ঝাট থেকে রক্ষা করবে। ভারত এবং চীনের মধ্যেকার সেনারা সামনা সামনি হলে, চীনের সেনারা এই অঞ্চলে টিকতে না পারলেও, ভারতীয় সেনারা অনায়াসে তাদের মুখোমুখি হওয়ার জন্য পুরোপুরি প্রস্তুত।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর