ঘুম উড়ল প্রতিবেশী শত্রুর, ভারতীয় নৌসেনার হাতে শক্তিশালী ‘বরুণাস্ত্র’ তুলে দিল DRDO

বাংলাহান্ট ডেস্কঃ ভারতের সেনাবাহিনীর (Indian army) ক্ষমতা বৃদ্ধি করতে সর্বদা তৎপর রয়েছে DRDO। বিভিন্ন সময়ে বিভিন্ন শক্তিশালী অস্ত্রশস্ত্র প্রস্তুত করে সেনাবাহিনীর ক্ষমতাকে বাড়িয়ে তুলে শত্রুর মোকাবিলায় কয়েক গুণ বেশি শক্তিশালী করে তুলেছে। পাশাপাশি শত্রু পক্ষের দেশ চীন, পাকিস্তানকে কড়া হুঁশিয়ারি দিতে এই DRDO নিজেরদের কাজে সর্বদাই নিয়োজিত রয়েছে।

ভারতীয় সেনাকে আরও শক্তিশালী করে তুলতে এবার নৌসেনার নৌসেনা (Indian Navy) ক্ষমতা বৃদ্ধি করতে স্বদেশী টর্পিডো ‘বরুণাস্ত্র’ (Varunastra) প্রস্তুত করে ফেলল DRDO। অপেক্ষার অবসান ঘটিয়ে এবার ভারতীয় নৌসেনায় ঝুলিতে আসতে চলেছে স্বদেশী টর্পিডো ‘বারুণাস্ত্র’। যার প্রথম ইতিমধ্যেই নৌসেনার শক্তি বৃদ্ধি করতে পাঠিয়ে দেওয়া হয়েছে।

bbvjgbhjgh

এই স্বদেশী টর্পিডো ‘বরুণাস্ত্র’ ব্যবহারে প্রায় ৪০ কিমির মধ্যে থাকা যেকন রকম সাবমেরিন বা যুদ্ধ জাহাজ এক নিমেষে ধ্বংস করে দিতে পারে। ভারতীয় সুরক্ষা অনুসন্ধান এবং বিকাশ সংগঠনের ভারতীয় নৌসেনাবাহিনীর বিজ্ঞান এবং টেকনিক প্রয়োগশালা সম্মিলিত ভাবে এই শক্তিশালী অস্ত্র ‘বরুণাস্ত্র’ প্রস্তুত করেছে। পাশাপাশি এই অস্ত্র তৈরিতে ন্যাশানাল ইন্সটিটিউট অফ অশিয়ান টেকনোলজিও DRDO-কে অনেক সাহায্য করেছে।

এই হাতিয়ার যে কোন পরিস্থিতিতেই ব্যবহার করা যাবে। এই স্বদেশী টর্পিডো ‘বরুণাস্ত্র’ GPS সিস্টেমের মাধ্যমে শত্রুর মোকাবিলা করতে সক্ষম। ১ টনের বেশি ওজন সম্পন্ন এই শক্তিশালী অস্ত্র নিজের ওজনের থেকে ২৫০ কিলোর বেশিও ওজন বহন করতে পারে। এই অস্ত্রের গাইডেন্স সিস্টেমও অনেক উন্নত। ভারতের কাছে ব্রহ্মোস সুপার সোনিক অ্যান্টি শিপ এবং ল্যান্ড অ্যাটাক ক্রুজ মিশাইলও রয়েছে।

torpido.1606050429

ভারতীয় নৌসেনা ১১৮৭ কোটি টাকার বিনিময়ে ৬৩ টি স্বদেশী টর্পিডো ‘বরুণাস্ত্র’-এর অর্ডার দিয়েছে। যার মধ্যে জাহাজ এবং সাবমেরিন থেকেও আক্রমণ করা যাবে, এমন টর্পিডোও রয়েছে। এছাড়াও আরও নানা ধরণের ক্ষমতা বর্তমান রয়েছে এই শক্তিশালী অস্ত্রের মধ্যে।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর