দশম পাশ মহিলার নিজের ক্ষেতেই বানালেন মনোরম দ্বীপ, সম্মান জানালো google

উত্তর প্রদেশের (uttarpradesh)  কন্নৌজে দশম পাশ এক মহিলা এমন এক কাজ করেছেন যা কেউ কল্পনাও করতে পারে না। মহিলা তার জমিতে জল জমে যাওয়ার সমস্যার এক সুন্দর সমাধান করেছেন। মহিলাটি তার খামার জমিতে একটি ছোট দ্বীপ তৈরি করেছেন, যা দেখে প্রত্যেকে অবাক হয়।

IMG 20201126 111232

এই দ্বীপটি দেখতে দূর-দূরান্ত থেকে মানুষ আসছে। এটি সবার আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে গিয়েছে। শুধু তাই নয়, মহিলার এই পদক্ষেপের পরিপ্রেক্ষিতে গুগল তাকে সম্মানিত করেছে।

কন্নৌজের তিরওয়া তহশিল এলাকার বাথুইয়া গ্রামের বাসিন্দা কিরণ কুমারী রাজপুতের উমরদা ব্লকের গুন্ডা গ্রামে ২৩ বিঘা জমি রয়েছে। তাদের বেশিরভাগ ক্ষেত জল জমে থাকত। যার কারনে কৃষিকাজে অনেক সমস্যার মুখোমুখি হতে হতো তাদের। তারপরে তারা ক্ষেতের জল জমস অংশটিকে পুকুরে রূপান্তর করার সিদ্ধান্ত নেন।

এরপরই ২০১৬ সালে তিনি জল পরিকল্পনা প্রকল্পের আওতায় প্রশাসনের কাছ থেকে দুই লাখ টাকা নিয়েছিলেন, যার সাহায্যে জমির সমস্যাটিকে তার অস্ত্র বানিয়ে তোলে। জমানো মূলধন এবং আত্মীয়দের কাছ থেকে ঋণ নিয়ে মাছ চাষ শুরু হয়েছিল। ২৩ বিঘা জমিতে পুকুরের কাজ শেষ করতে প্রায় ১১ লাখ টাকা ব্যয় হয়েছে।

ছেলে শৈলেন্দ্রর সহায়তায় কিছুটা লাভের সাথে ব্যবসাটি বড় হয়ে ওঠে। পুকুরের মাঝখানে একটি দ্বীপও তৈরি করেছেন। সেখানে বাগান তৈরির জন্য আমের, পেয়ারা, কলা, কুঁচি, পেঁপে, ড্রামস্টিক গাছ এবং ফুলের গাছ লাগিয়েছিলেন। জলের মাঝে তৈরি দ্বীপটি আকর্ষণ কেন্দ্রস্থলে পরিণত হয়েছে এবং লোকজন এখানে ঘুরে বেড়াতে আসতে শুরু করেছিল।

কিরণ অসুস্থ হওয়ার পর এখন তাঁর ছেলে শৈলেন্দ্র এই দ্বীপের দ্বায়িত্ব নেন। শৈলেন্দ্র বলে যে পুকুরে অনেক রকম মাছ রয়েছে। মাছ ও ফল বিক্রি করে প্রতিবছর প্রায় ২০ থেকে ২৫ লাখ টাকা আয় হয়।

 

 

সম্পর্কিত খবর