ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে বিরাট বার্তা দিলেন ICC-র নতুন চেয়ারম্যান বার্কেল

বাংলা হান্ট ডেস্কঃ বিশ্ব ক্রিকেটের সব থেকে উত্তেজনাপূর্ণ ম্যাচ হল ভারত- পাকিস্তান ম্যাচ (India-Pakistan cricket match)। ভারত ও পাকিস্তানের ম্যাচ থাকলে সেই ম্যাচ এক আলাদা উত্তেজনা তৈরি করে যা বিশ্ব ক্রিকেটের আর কোন ম্যাচে হয় না। কিন্তু দীর্ঘদিন ধরে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ রয়েছে। এই মুহূর্তে আইসিসির কোন টুর্নামেন্ট কিংবা এশিয়া কাপ ছাড়া এই দুই দেশ একে অপরের মুখোমুখি হয় না। তার একমাত্র কারণ দুই দেশের রাজনৈতিক সম্পর্ক।

বর্তমানে এই দুই দেশের রাজনৈতিক সম্পর্ক অত্যন্ত তলানিতে এসে ঠেকেছে, যার প্রভাব পড়েছে ক্রিকেটের 22 গজেও। রাজনৈতিক সম্পর্ক এতটাই খারাপ যে দুই দেশের সরকার কখনোই একে অপরের বিরুদ্ধে খেলার অনুমতি দেয়না। কোন দেশই অন্য দেশে গিয়ে ক্রিকেট খেলতে রাজি নয়। এদিকে আইসিসির নতুন চেয়ারম্যান গ্রেগ বার্কেল যেনতেন প্রকারে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ করতে মরিয়া।

India and Pakistan

ভারত ও পাকিস্তান শেষবার দ্বিপাক্ষিক সিরিজ খেলেছিল 2012-13 সালে। তারপর থেকে সীমান্ত সমস্যা এতটাই খারাপ পরিস্থিতি নেয় যে এই দুই দেশ আর একে অপরের বিরুদ্ধে দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হয়নি। তবে এবার ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে আশাবাদী আইসিসির নতুন চেয়ারম্যান গ্রেগ বার্কেল। এই প্রসঙ্গে গ্রেগ বার্কেল বলেছেন, ” আমি আশাবাদী যে ভারত-পাকিস্তান আবার ক্রিকেট মাঠে পুরনো সম্পর্ক ফিরিয়ে আনবে এবং দ্বিপাক্ষিক সিরিজ খেলবে। তবে আমি ভালোভাবে বুঝতে পারছি যে এটা পুরোপুরি ভাবে একটা রাজনৈতিক ব্যাপার যা আমাদের নিয়ন্ত্রণের বাইরে। আমরা যেটা করতে পারি সেটা হল আইসিসির তরফ থেকে এই দুই দেশকে পুরোপুরি সমর্থন করতে পারি। তবে কিছু কিছু ব্যাপার আছে যা আমাদের নিয়ন্ত্রণের বাইরে।”

Avatar
Udayan Biswas

সম্পর্কিত খবর