BREAKING: আমফানের ত্রাণে ১০০০ কোটির দুর্নীতি, CAG-কে তদন্তের নির্দেশ হাইকোর্টের

বাংলা হান্ট ডেস্ক: আমফান (Amphan]) ঘূর্ণিঝড়ের ত্রাণে ১০০০ কোটি টাকার দুর্নীতির অভিযোগ। আর এই দুর্নীতি কাণ্ডে কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অফ ইন্ডিয়া’কে (CAG) তদন্ত করার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। আগামী তিন মাসের মধ্যে এই তদন্ত শেষ করে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। তারা যেমন একদিকে আমফানের ত্রাণে দুর্নীতি হয়েছে কিনা তা তদন্ত করবে, তেমনই ত্রাণ বিলিতে পারফরম্যান্স কেমন, সেটাও যাচাই করে দেখবে ক্যাগ।

কিছুকাল আগে পাঁচটি আর্থিক দুর্নীতি কাণ্ডে হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল। সেই মামলার আজ রায়দান ছিল। হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ আজ এই রায় দিয়েছে। আগামী তিন মাসের মধ্যে ক্যাগকে এই তদন্তের রিপোর্ট হাইকোর্টে পেশ করতে বলা হয়েছে।

   

আমফান ঝড়ের পরেই রাজ্যে এসে ১০০০ কোটি টাকার ত্রাণ ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। সেই টাকা রাজ্যের হাতে তুলেও দেওয়া হয়েছিল। কিন্তু সেই ত্রাণে দুর্নীতি হয়েছিল বলে অভিযোগ উঠতে শুরু করে। দায়ের হয় জনস্বার্থ মামলা। সেই মামলার ভিত্তিতেই এদিন ক্যাগকে তদন্ত করতে বলেছে হাইকোর্ট।

তদন্তের গতিপথও ঠিক করে দিয়েছে হাইকোর্ট। ক্যাগকে দুটি ভাগে এই তদন্ত করে দেখতে বলা হয়েছে। প্রথমে হবে ফিনান্সিয়াল অডিট। সেখানে রাজ্য স্তর থেকে ব্লক স্তরে, কীভাবে ত্রাণের টাকা বিলি করা হয়েছে, তা খতিয়ে দেখা হবে। জিজ্ঞসাবাদ করা হবে ঘটনার সঙ্গে যুক্ত অফিসারদের। দ্বিতীয় ধাপে হবে পারফরম্যান্স অডিট। এতে দেখা হবে প্রকৃত খতিগ্রস্তরা টাকা পেয়েছেন কিনা ও পেলে কত টাকা করে পেয়েছেন।

সম্পর্কিত খবর