চীনের থেকে ম্যানুফ্যাকচারিং হাব তকমা ছিনিয়ে নেবে ভারত, রপ্তানি করবে ইলেক্ট্রনিক্স মাদারবোর্ড

বাংলাহান্ট ডেস্কঃ চীনকে (china)ব্যবসায়িক দিক থেকে জোর খটকা দিতে চলেছে ভারত (india)। চালবাজ চীনের বিরুদ্ধে একজোট হয়েছে বিশ্বের প্রায় সমস্ত দেশই। ম্যানুফ্যাকচারিং হাব হিসেবে নিজেদের ক্ষমতা জাহির করা চীনকে এবার টেক্কা দিতে চলেছে মেড ইন ইন্ডিয়া প্রোডাক্টস। ধীরে ধীরে গোটা পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে যাবে মেড ইন চায়না প্রোডাক্টস।

চীনকে টেক্কা দিতে নিজেদের প্রস্তুত করছে ভারত
চীনের বাজার বিলুপ্ত করতে ভারত নিজেদের ক্ষমতা প্রদর্শনে ধীরে ধীরে এগিয়ে চলেছে। ইলেক্ট্রনিক্স প্রোডাক্টসের ম্যানুফ্যাকচারিং করতে ভারত দ্রুত গতিতে কাজ করে চলেছে। ধারণা করা হচ্ছে আসন্ন সময়ে ভারত মাদারবোর্ড ম্যানুফ্যাকচারিং-এ সর্বেসর্বা হয়ে উঠতে পারে।

   

computer hardware

ভারতেই তৈরি হবে ইলেক্ট্রনিক্স মাদারবোর্ড
এতবছর ধরে মোবাইল, ল্যাপটপ এবং ট্যাবলেটসে ব্যবহৃত মাদারবোর্ড চীন থেকে আমদানি করা হত। এবার সেই মাদারবোর্ড ভারতেই প্রস্তুত হতে চলেছে। ইন্ডিয়ান সেলুলর এন্ড ইলেক্ট্রনিক্স অ্যাসোশিয়েশনের মতানুসারে, ২০২৬ সালের মধ্যে ৮ লক্ষ কোটি টাকার মাদারবোর্ড প্রস্তুত করতে পারবে ভারত। তবে এই জন্য সরকারী সাবসিটির প্রয়োজন। মাদারবোর্ড ম্যানুফ্যাকচারিং-র লিডার হিসাবে নিজেদের প্রমাণ করতে নির্মান কার্জে ভারতের ৪-৬ শংতাংশ সাবসিটির প্রয়োজন।

মাদারবোর্ডকে টেকনিক্যালি ভাষায় প্রিন্টেড বোর্ড অ্যাসেম্বলি বলা হয়। সেই কারণে মাদারবোর্ড ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রিকে PCBA ইন্ডাস্ট্রিও বলা যায়। অনুমান করা হয়েছে, বর্তমান সময়ে ভারতের PCBA ইন্ডাস্ট্রির ব্যবসা প্রায় ২ লক্ষ কোটি টাকার রয়েছে। তবে ভবিষ্যতে ২০২৬ সালের মধ্যে সেটা ৬ লক্ষ ৪০ হাজার কোটি টাকার করার লক্ষ্যে রয়েছে ভারত।

Modi PTI

চাপে চীন
এতদিন ধরে বিভিন্ন দেশ চীন এবং ভিয়েতনাম থেকে মাদারবোর্ড আমদানি করত। তবে বর্তমানে ভারত মাদারবোর্ড নির্মানে এবং রপ্তানিতে দ্রুতগতিতে এগোচ্ছে। এবার চীনের জামান শেষ হওয়ার অপেক্ষা। ধীরে ধীরে সমগ্র বিশ্বে নিজেদের প্রস্তুত করা মাদারবোর্ড ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে রয়েছে ভারত।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর