চীনের সাথে উত্তেজনার মধ্যে বড় ঝটকা দিল রাশিয়া, তুলল গুরুতর অভিযোগ

বাংলাহান্ট ডেস্কঃ রাশিয়ার (russia) বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ (Sergey Lavrov) ভারতের (india) উপর এক গুরুতর অভিযোগ করেছেন। তাঁর অভিযোগ, ভারত এবং পশ্চিমি দেশগুলো রাশিয়ার সঙ্গে বিশেষ সম্পর্ক নষ্ট করার চেষ্টা করছে। ‘রাশিয়ান ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স কাউন্সিল’-এর এক সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত হয়ে মঙ্গলবার এক ভিডিওর মাধ্যমে তিনি এই অভিযোগ করেছেন।

সের্গেই লাভরভ বলেছেন, ‘রাশিয়া এবং চীনকে এর অধীনে আনা হবে না। ভারতও এখন পশ্চিমা দেশগুলির নিরলস, আক্রমণাত্মক এবং কূটকৌশল নীতির একটি অঙ্গ। তারা ইন্দো-প্যাসিফিক কৌশলগুলি, তথাকথিত ‘কোয়াড’ প্রস্তুত করে চীনকে চাপে রাখার কৌশলে রয়েছে। পশ্চিমা দেশগুলি একতরফা ওয়ার্ল্ড অর্ডারকে পুনরুদ্ধার করার লক্ষ্যে রয়েছে এবং সেখানে চীন রাশিয়ার কোন জায়গা নেই’।

   

bvbhh

তিনি আরও অভিযোগ করে বলেছেন, বর্তমান সময়ে ভারত পশ্চিমা দেশগুলোর সঙ্গে একজোট হয়ে রাশিয়ার সঙ্গে বিশেষ সম্পর্ক দুর্বল করার চেষ্টা করে চলেছে। সেইসঙ্গে সামরিক ও প্রযুক্তিগত সহযোগিতার ক্ষেত্রে দিল্লীর উপর আমেরিকা সমস্ত কিছু চাপিয়ে দিচ্ছে। তবে আমেরিকার নিষেধাজ্ঞা থাকায় ট্রাম্প প্রশাসনের প্রতি ভারত পদক্ষেপ নিয়েছে।

জাপান, ভারত অস্ট্রেলিয়া এবং আমেরিকার এই জোট ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের আগ্রাসী মনোভাবকে ক্ষুণ করতে প্রস্তুত করা হয়েছে। আমেরিকা জানিয়েছে, এই কোয়াড শুধুমাত্র একটি জোট নয়, এটি এমন কয়েকটি দেশের মিলিত সংস্থা যারা স্বার্থ ও মূল্যবোধ দ্বারা পরিচালিত এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলে নিয়ম-ভিত্তিক ব্যবস্থা জোরদার করতে আগ্রহী।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর