জেপি নাড্ডা’কে ‘ফাড্ডা, চাড্ডা’ বলায় রেগে আগুন বিমান, মমতাকে দিলেন চরম হুঁশিয়ারি

বাংলা হান্ট ডেস্ক: সম্প্রতি বাংলা সফরে এসে তৃণমূল সরকারের সমালোচনা করেন বিজেপি সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা [JP Nadda]। পাল্টা তাঁকে আক্রমণ করতে গিয়ে নাড্ডা’কে ‘চাড্ডা, মাড্ডা, ফাড্ডা’ বলে কটাক্ষ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী [Mamata Banerjee]। আর এবার সেই কারণে মমতার সমালোচনা করলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু [Biman Bose]। তাঁর সাফ কথা, এই ধরণের ভাষা জাতীয় সংহতির পক্ষে বিপজ্জনক।

বিমান বসু বলেন, মমতা নাকি ভাষাবিদ। তিনি এখনও ‘গরমেন্ট’ বলেন। এখনও শুদ্ধ উচ্চারণ করতে পারলেন না। এই পরিস্থিতিতে গভর্নেন্স আসবে কোথা থেকে? হরিনাথ দে একজন বিখ্যাত ভাষাবিদ। তারপরেই মুখ্যমন্ত্রী আরেকজন ভাষাবিদ।

   

তিনি মুখ্যমন্ত্রীকে হুঁশিয়ারি দিয়ে আরও বলেন, একজন মুখ্যমন্ত্রী হিসেবে আরও সংযত ভাবে ভাষার প্রয়োগ করা উচিত মমতার। তিনি যখন খুশি যাকে তাকে ‘চাড্ডা, ফাড্ডা, গাড্ডা’ বলে ডাকতে পারেন না। চাড্ডা একটি পাঞ্জাবী পদবি। মুখ্যমন্ত্রী যেভাবে ছন্দ মিলিয়ে কথা বলেছেন তা জাতীয় সংহতির পক্ষে বিপজ্জনক। এর পরিনাম ভাল হবে না।

প্রসঙ্গত, গত ১০ ডিসেম্বর কেন্দ্রের কৃষি আইনের বিরুদ্ধে গান্ধী মূর্তির পাদদেশে তৃণমূলের সভা থেকে মমতা বলেন, ‘কোনও দিন চিফ মিনিস্টার আসছে, কোনও দিন হম মিনিস্টার আসছে, কোনও দিন অন্য কোনও মিনিস্টার আসছে। আবার কোনও দিন চাড্ডা, নাড্ডা, গাড্ডা, ফাড্ডা, ভাড্ডা চলে আসছে এক এক করে। ওরা একা অনুষ্ঠান করবে, আর কেউ করবে না। আসলে বিজেপির সভায় লোক কম হচ্ছে বলেই হামলার নাটক করতে হচ্ছে।’

সম্পর্কিত খবর