‘কৃষি বিল লাভজনক’- আইনের সমর্থন করে কৃষিমন্ত্রীকে চিঠি দিল হরিয়ানার কৃষকেরা

বাংলাহান্ট ডেস্কঃ কেন্দ্র সরকারের প্রস্তাবিত কৃষি বিল (Agriculture bill) প্রত্যাহারের দাবীতে সারা দেশের কৃষকেরা দিল্লীতে প্রতিবাদী আন্দোলন চালিয়ে যাচ্ছে। কিন্তু অন্যদিকে হরিয়ানার কৃষকেরা (Haryana Farmers) কেন্দ্র সরকারের পেশ করা এই বিলের পক্ষে দাঁড়িয়ে তাদের সমর্থনী চিঠি দিলেন কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমারকে (Narendra Singh Tomar)।

কৃষি বিলের পক্ষে হরিয়ানার কৃষকরা
একদিকে কৃষকেরা কৃষি বিল প্রত্যাহার করে নেওয়ার জন্য আন্দোলনে সামিল হয়েছে, আর অন্যদিকে হরিয়নার কৃষকদের প্রতিনিধি মন্ডল দিল্লীতে কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমারের সঙ্গে দেখা করতে যান। তারা একটি লিখিত চিঠি কৃষি মন্ত্রীকে দিয়ে অনুরোধ করেন, কেন্দ্র সরকারের এই নতুন কৃষি বিল যে কোনভাবেই বাতিল না করা হয়।

   

kjnkjnskjn

তারা নতুন কৃষি বলের সমর্থন করে আরও দাবি জানান, ন্যূনতম সহায়তা মূল্য এবং মান্ডি ব্যবস্থা যে কোনভাবেই বন্ধ না করা হয়। এই আইন কৃষকদের পক্ষেই রয়েছে। যদি প্রয়োজন হয়, তাহলে কিছু পরিবর্তন করা যেতে পারে। তবে কখনই এই আইন বাতিল করা উচিত নয়। এই আইনে কৃষকদের অনেক সুবিধা হবে, বই অপকার হবে না।

পীযূষ গোয়েল বললেন
এদিকে কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল বলেছেন, ‘কৃষকদের জন্য ভারত সরকারের দরজা ২৪ ঘণ্টাই খোলা রয়ছে। তবে আমি এটাও বুঝতে পারছি যে এই আন্দোলন মাওবাদী ও নকশাল বাহিনী থেকে মুক্তি পেলে, কৃষক ভাই বোনেরা অবশ্যই এই বিলের সুবিধাগুলো বুঝতে পারবেন। এটি তাদের পক্ষেই রয়েছে’।

প্রসঙ্গত জানিয়ে রাখি, কিছুদিন আগেই ভারত বন্ধের ডাক দিয়ে সাফল্য মেলায়, আবারও ১৪ ই ডিসেম্বর কৃষকেরা অনশন ধর্মঘটের ডাক দিয়েছে। তবে এই আন্দোলনে কৃষকদের পাশে রয়েছে ১৬ টি রাজনৈতিক দল।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর