জিন্স টি-শার্ট ব্যান করল মহারাষ্ট্র সরকার, জারি হলো নয়া পোশাক বিধি

মহারাষ্ট্র (maharastra) সরকার সরকারী অফিসগুলিতে এবার জারি করল ড্রেস কোড। এবার থেকে রাজ্যের সরকারি কর্মীদের জন্য জিন্স (jeans), টি-শার্ট (t shirt) এবং চপ্পল নিষিদ্ধ করা হয়েছে ।সরকারের নির্দেশ অনুসারে “ডিপ রঙ এবং অদ্ভুত প্যাটার্ন  বা ছবি সম্বলিত” পোশাক পরা থেকে বিরত থাকতে হবে।

images 2020 12 13T201851.591

মহিলাদের শাড়ি, সালোয়ার, চুড়িদার-কুর্তা বা ট্রাউজারের সাথে কুর্তা বা শার্ট এবং দুপট্টা পরতে হবে। পুরুষদের ট্রাউজার্স এবং শার্ট পরার নির্দেশ দেওয়া হয়েছে। কর্মীদের সপ্তাহে একবার খাদি পরার পরামর্শ দেওয়া হয়েছে।স্লিপারের পরিবর্তে মহিলাদের চপ্পল, স্যান্ডেল বা জুতো পরতে হবে, পুরুষদের জুতো বা স্যান্ডেল পরতে হবে।

প্রসঙ্গত, এই প্রথম কোনও সরকার কোনও পোশাক বিধি জারি করে নি। এই বছরের শুরুর দিকে, মধ্য প্রদেশ সরকার একটি বিজ্ঞপ্তি জারি করেছিল, যার মাধ্যমে রাজ্যের গোয়ালিয়র বিভাগের সরকারী কর্মকর্তা ও কর্মচারীদের জিন্স এবং টি-শার্ট পরা নিষিদ্ধ করা হয়েছিল এবং “সম্মানজনক, শালীন এবং আনুষ্ঠানিক পোশাক” পড়তে বলা হয়েছিল।

২০১২ সালে, বিহার সরকার একই রকম একটি পোশাক বিধি জারি করেছিল। এই নির্দেশে রাজ্য সচিবালয়ে জিন্স এবং টি-শার্ট পরা নিষিদ্ধ করা হয়েছিল। পরিবর্তে, তাদের অফিসে “সাধারণ এবং হালকা রঙের পোশাক” পরতে বলা হয়েছিল।

২০১৮ সালে তত্কালীন রাজস্থান সরকার ছাত্রদের জন্য একটি ড্রেস কোড নিয়ে এসেছিল, কলেজের চত্বরে “পশ্চিমা পোশাকে” পরিবর্তে সালোয়ার কামিজ বা শাড়ি পরতে বলেছিল। শিক্ষার্থীদের কাছ থেকে প্রচুর অভিযোগ পাওয়ার পরেও এই বিধি বাতিল করা হয়েছিল।

 

 

 

 

সম্পর্কিত খবর