কৃষক বিক্ষোভের জের, ২৪০০ কোটি টাকা ক্ষতি ভারতীয় রেলের

কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের আন্দোলনের (farmers protest) কারণে ভারতীয় রেলের (indian railway) ২৪০০ কোটি টাকা লোকসান হয়েছে।  উত্তর রেলের জেনারেল ম্যানেজার আশুতোষ গাঙ্গাল শুক্রবার জানান যে বিয়াস ও অমৃতসরের মধ্যে রেল চলাচল  বেশ কয়েকদিন ধরে বন্ধ রয়েছে।  এই জন্য, ট্রেনগুলি ঘুরিয়ে নিয়ে যাওয়া  হচ্ছে।  এই রাস্তাটি দীর্ঘ এবং এর ধারণক্ষমতাও কম, যার কারণে কম ট্রেন এই পথ দিয়ে যেতে পারছে।

navjivanindia 2020 07 0fa8bc46 b63c 4e61 b9a6 5bf41db7ff45 Punjab Farmers Protests

গঙ্গালের মতে,  রেলের প্রায় ২৪০০ কোটি টাকার ক্ষতি হয়েছে এই কৃষক আন্দোলনের ফলে।  তিনি আরো জানান, আন্দোলনের কারণে দুটি ট্রেন বাতিল করা হয়েছে এবং তিনটি ট্রেন তার যাত্রা পথের অর্ধেক চালানো হচ্ছে, এবং সাতটি ট্রেনের রুট পরিবর্তন করা হয়েছে।  এই কারণে পণ্য ট্রেনের চলাচলও ক্ষতিগ্রস্থ হয়েছে।

প্রসঙ্গত, কৃষক আন্দোলন ক্রমশ বৃহৎ থেকে বৃহত্তর হচ্ছে। বিদ্রোহী কৃষকদের পাশে যোগ দিচ্ছেন সাধারণ নাগরিক থেকে রাজনৈতিক নেতারা। এবার কৃষক আন্দোলনে যোগ দিল পাকিস্তান জেলে বন্দী ভারতীয়  সেনার  পরিবার। তারা সেখানে উপস্থিত থেকে নিজেদের বঞ্চনার কথা শুনিয়ে উদ্বুদ্ধ করছেন কৃষকদের।

গত ৫০ বছর ধরে পাকিস্তানের জেলে বন্দী বিএসএফ জওয়ান সুরজিৎ সিংয়ের পরিবার কৃষক আন্দোলনে যোগদান করতে  দিল্লী চলে গিয়েছেন।  আম আদমি পার্টির নেতা গুরুদিত সিং সেখনের নেতৃত্বে  সুরজিৎ সিংয়ের স্ত্রী আংগ্রেজ কৌর, তার ছেলে আমেরিক সিংহ এবং শহরের কয়েকজন প্রাক্তন সৈনিক, বন্ধুবান্ধব এবং আত্মীয়স্বজনদের সাথে দিল্লির যান।

বিএসএফ জওয়ান সুরজিৎ সিংহের ছেলে আমেরিক সিং বলেছেন যে ভারত-পাক যুদ্ধের সময় তার বাবা নিখোঁজ হয়েছিলেন।  বিএসএফ তাকে শহীদ ঘোষণা করেছিল।  পরে, পাকিস্তান কারাগার থেকে মুক্তি পাওয়া অন্যান্যরা তার বাবার বেঁচে থাকার এবং পাকিস্তান কারাগারে বন্দী থাকার কথা জানায়।  পরিবার তার মুক্তির আশা নিয়ে জেলা প্রশাসন থেকে কেন্দ্রীয় সরকারের কাছে সর্বত্র আবেদন জানালেও কেউই তাদের আবেদন গ্রাহ্য করেনি।

সম্পর্কিত খবর