নতুন শ্রম আইনে কমবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন? জানুন ভাইরাল খবরের সত্যতা

মোদি সরকার (modi government) গত বছর সংসদে শ্রম বিল (wage bill) পাস করেছিল। যা আগামী অর্থবছর থেকে বাস্তবায়ন করা হবে বলে জানা যাচ্ছে । অনেকেই দাবি করেছিলেন এই নতুন নিয়ম লাগু হলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন অনেকটাই কমে যেতে পারে৷ এই বিষয়টি সত্যি নাকি মিথ্যা সে বিষয়ে এবার অবগত করল PIB Fack check. তবে তার আগে আসুন জেনে নি, নতুন শ্রম আইন বেতনে কী প্রভাব ফেলবে

622842 it jobs

   

দ্য ইকোনমিক টাইমসে প্রকাশিত খবরে বলা হয়েছে, নতুন নিয়ম অনুসারে গ্র্যাচুয়িটি, পিএফ ইত্যাদি কর্মীদের সমস্ত ভাতা মোট বেতনের ৫০ শতাংশের বেশি হতে পারে না। অর্থাৎ ২০২১ সালের এপ্রিল থেকে সংস্থাগুলিকে মোট বেতনের ৫০% বা ততোধিক বেসিক স্যালারি রাখতে হবে। এই নতুন মজুরি নিয়মের পরে বেতন কাঠামোতে বড় পরিবর্তন আসবে। এই নতুন নিয়মের কিছু সুবিধা এবং পাশাপাশি কিছু অসুবিধাও রয়েছে।

এই নতুন মজুরি বিধির বিশেষজ্ঞরা জানিয়েছেন যে এতে কী কী লাভ হবে, অবসর গ্রহণের পরেই তা জানা যাবে। কারণ নতুন নিয়মে গ্র্যাচুরিটির পরিমাণ বাড়বে কারণ গ্র্যাচুয়টি বেসিক বেতন অনুসারে গণনা করা হয়, এবং বেসিক বেতন বৃদ্ধির ফলে গ্র্যাচুয়ের পরিমাণও বাড়বে। গ্র্যাচুয়েটি ছাড়াও সংস্থা ও কর্মচারীদের উভয়ের পিএফও বাড়বে। এর ফলে দীর্ঘ মেয়াদে কর্মচারীদের সাশ্রয়ও বাড়বে।

নতুন বেতন স্কেল অনুসারে, আপনার ইনহ্যান্ড অর্থাৎ যে পরিমান বেতন কর্মীরা হাতে পান তা হ্রাস পাবে, এর ফলে সবচেয়ে বড় ধাক্কা বেশি বেতনভোগী কর্মকর্তাদের হবে, যাদের ভাতার বেতনের ৭০ থেকে ৮০ শতাংশ। এটি সংস্থাগুলিতে অতিরিক্ত বোঝা চাপিয়ে দেবে বলে আশা করা হচ্ছে। কারণ গ্র্যাচুয়িটি এবং পিএফ অবদান আগের চেয়ে আরও বাড়বে।

PIB fact check আজ তথ্য দিয়ে জানিয়েছে, সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন হ্রাস হতে চলেছে, এই দাবি ভুয়ো। নতুন শ্রম আইন সমস্ত কর্মচারীদের জন্যই লাগু হবে।

সম্পর্কিত খবর