‘আত্মনির্ভর প্যাকেজ’-এ ঘুরে দাঁড়ালো দেশের অর্থনীতি, ডিসেম্বরে রেকর্ড পরিমান GST আদায়

করোনা লকডাউনে মুখ থুবড়ে পড়েছে দেশের অর্থনীতি। কিন্তু সেই ধাক্কা এখন অতীত। ডিসেম্বরে রেকর্ড পরিমান GST আদায় হল দেশে। আর এর পেছনে মোদি সরকারের আর্থিক প্যাকেজ এমনটাই মনে করছেন অনেক বিশেষজ্ঞ। সব মিলিয়ে বড় সাফল্য পেল মোদি সরকার

nirmala 2

করোনার সংক্রমণ ঠেকাতে মোদি সরকার বাধ্য হয় লকডাউন ঘোষনা করতে। বন্ধ হয়ে যায় দেশের অর্থনৈতিক কার্যকলাপ। যার ফলে মুখ থুবড়ে পড়ে দেশের অর্থনীতি। ভাঁড়ার এতটাই শূন্য হয়ে যায় যে রাজ্যগুলিকে জিএসটির টাকা ফেরত দিতে পারছিল না কেন্দ্র সরকার। কিন্তু অর্থনৈতিক প্যাকেজের পর থেকে একটু একটু করে ঘুরে দাঁড়িয়েছে অর্থনীতি। যার ফলশ্রুতি জিএসটি আদায়ে বৃদ্ধি।

গত তিন মাস ধরে ক্রমাগত বাড়ছিল জিএসটি আদায়। কিন্তু ডিসেম্বর মাসে সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে জিএসটি আদায়। ডিসেম্বরে দেশে প্রত্যক্ষ পণ্য এবং পরিষেবা কর বাবদ সরকারি কোষাগারে ঢুকেছে ১.১৫ লক্ষ কোটি টাকা। যা জিএসটি চালু হওয়ার পর থেকে এখনো পর্যন্ত সর্বোচ্চ । এমনকি করোনা লকডাউনের আগেও এতো জিএসটি আদায় করতে পারেনি সরকার।

২০১৯ সালে জিএসটি আদায় ছিল ২০২০ সালে আদায়কৃত জিএসটির তুলনায় ১২ শতাংশ কম। এর আগে ২০২০ সালের এপ্রিল মাসে প্রায় ১ লক্ষ ১৩ হাজার কোটি টাকা ঢুকেছিল সরকারের কোষাগারে। যা এতদিন পর্যন্ত সর্বোচ্চ ছিল। আগামী এপ্রিলে সেই লক্ষ্য মাত্রাকেও ছাড়িয়ে যাওয়াকে টার্গেট করেছে মোদি সরকার।

সব মিলিয়ে আর্থিক প্যাকেজ ঘোষণা করার সিদ্ধান্ত যে সফল তা দেখা গেল বছরের শেষে

সম্পর্কিত খবর