ইমরান খানের আশায় জল ঢেলে দিল আমেরিকা, পাকিস্তানকে নিয়ে বড় সিদ্ধান্ত নিলেন বিডেন

বাংলাহান্ট ডেস্কঃ নব নিযুক্ত রাষ্ট্রপতি জো বিডেন (joe biden), মার্কিন মসনদে নিজের অধিকার বুঝে নিয়েছেন। ক্ষমতা দখলের লড়াইয়ে ট্রাম্পকে হারিয়ে, বহু ঝড় ঝাপটা পেরিয়ে তারপর হোয়াইট হাউসের দখল নিতে পেরেছেন। সত্ত্বায় বসেই, বড় ঝটকা দিলেন পাকিস্তানকে (pakistan)।

দক্ষিণ এশিয়ার ৩ টি দেশের জন্য মার্কিন ট্র্যাভেল অ্যাডভাইসরি জারি করলেন জো বিডেন। এই বিষয়ে তিনি পাকিস্তান সফরকে ভয়ঙ্কর ঘোষণা করেছেন। পাশাপাশি বিডেন মার্কিন মুকুলের অধিবাসীদের বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তানের সফর থেকে বিরত থাকতেও বলেছেন। তাঁর কথায়, এই ৩ দেশে না যাওয়াই মঙ্গল।

AP 19108743240031 t800

আমেরিকার বিদেশ মন্ত্রালয়ের পক্ষ থেকে ট্র্যাভেল অ্যাডভাইসরি জারি করে বলা হয়েছে, আতঙ্কবাদ এবং সাম্প্রদায়িক দাঙ্গার বিষয়টা মাথায় রেখে, পাকিস্তান ভ্রমণে যাওয়ার আগে মার্কিন নাগরিকরা একবার হলেও বিবেচনা করে নেবেন। আতঙ্কবাদ এবং অপহরণের বিষয়কে প্রাধান্য দিয়ে বিশেষত পাকিস্তানের বালুচিস্তান এবং খাইবার পাখতুন্নাতে যেতে নিষেধ করা হয়েছে।

ভারতের সঙ্গে পাকিস্তানের বিবাদের প্রসঙ্গ উত্থাপিত করে, মার্কিন নাগরিকদের পাক সীমান্ত এলাকা থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। বলা হয়েছে, ভারত-পাক সীমান্ত এলাকায় মার্কিন নাগকরিকদের না যাওয়াই মঙ্গলকজনক। কারণে এই সকল সীমান্ত এলাকায় নানারকম আতঙ্কবাদ সংগঠনের সদস্যরা আত্মগোপন করে থাকে। পাশাপাশি সেখানে দুই দেশের সেনা মোয়াতেন থাকায়, প্রায়শই সেখানে গোলাগুলি চলতেই থাকে।

57836956c08a1

জো বিডেন মার্কিন মসনদে বসার পর কিছুটা আশার আলো দেখেছিলেন পাক সরকার ইমরান খান। পাকিস্তানের বিদেশমন্ত্রী অনেক বড় বড় মন্তব্য করে বলেছিলেন, ‘বিগত ৪ বছরে পাকিস্তান অনেক বদলে গেছে, সেবিষয়টাও ভেবে দেখতে হবে বিডেন প্রশাসনকে’। কিন্তু বিডেন বুঝে গিয়েছেন, আর যাই হোক পাকিস্তান বদলাবার নয়। তাই পাকিস্তানের বিরুদ্ধে এত বড় এক সিদ্ধান্ত নিল বিডেন সরকার।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর