প্রতি সোমবার শিব পুজোর সময় মেনে চলুন এই সকল বিশেষ নিয়ম, সংসারে ফিরবে সুখ আনন্দ

বাংলাহান্ট ডেস্কঃ ভগবান শিব (Shiva) খুব সামান্য ভক্তিতেই সন্তুষ্ট হয়ে যান। তাঁর ভক্তকূল সারা পৃথিবিতে ছড়িয়ে রয়েছে। শুদ্ধ মনে ভক্তি ভরে বাবার কাছে কিছু চাইলে, বাবা তাঁর ভক্তকে খালি হাতে ফিরিয়ে দেন না। দেবাদিদেব মহাদেব, সকল মানুষের কাছে পরম পূজনীয় এক ভগবান।

মহাদেবকে সন্তুষ্ট করার কয়েকটি উপায় জেনে নিন-

patrika3 3184989 835x547 m 1

বেলপাতা মহাদেবের অত্যন্ত প্রিয় একটি পুস্প। তাই নিষ্ঠা ভরে, শুদ্ধ বস্ত্রে শুধুমাত্র বেল পাতা দিয়ে বাবাকে ডাকলেও বাবা সেই ভক্তের ডাকে সাড়া দেন।

শিবলিঙ্গ বাড়িতে বা মন্দিরে রাখলে, তাঁকে সকলের সামনে রাখা উচিত। আড়ালে এককোণে না রেখে যেখানে সহজে নিত্য পূজো সম্ভব সেখানে রাখা ভালো।

ভোলেবাবাকে তাই সন্তুষ্ট করার জন্য শুদ্ধ বস্ত্র পরিধান করতে হবে। স্নান সেরে শুদ্ধ বস্ত্র পড়ে শিবলিঙ্গের মাথা জল এবং মধু দিয়ে ভালো করে ধুয়ে দিয়ে তারপর দুধ ঢালতে হবে।

2 2017071011423105 1

মহাদেবের পূজোর সময় তাঁকে শ্বেত চন্দনের তিলক একে দিতে পারেন। শ্বেত চন্দন বাবার মাথা মাথা ঠাণ্ডা রাখবে এবং জীবনে সুখশান্তি বিরাজ করবে।

সাপ কিন্তু বাবার অলঙ্কার স্বরূপ। তাই অষ্টধাতু বা পাথর যা দিয়েই শিব লিঙ্গ বানাবেন, তাতে যেন সাপ অবশ্যই থাকে।

বেল কিন্তু বাবার খুব প্রিয় একটি ফল। এই বেল কিন্তু আবার পরম আয়ুর প্রতিক। তাই পরিবারেরর মানুষজনের দীর্ঘায়ু কামনা করে বাবাকে বেল ফলও অর্পন করতে পারেন।

shivratri01

ফুলের ক্ষেত্রে বাবা কিন্তু রঙিন ফুল একদমই পছন্দ করেনা না। তবে ধুতুরা এবং আকন্দ ফুল কিন্তু বাবার খুব প্রিয়। তাই ধুতুরা এবং আকন্দ ফুলের সঙ্গে তুলসী মঞ্জরী দিয়েও বাবাকে প্রসন্ন করতে পারেন।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর