বিপাকে পড়তে চলেছে মুকেশ আম্বানি! দ্রুততম ইন্টারনেট পরিষেবা আনতে চলছে বিশ্বের সবথেকে ধনী ব্যক্তি এলন মাস্ক

বাংলা হান্ট ডেস্কঃ বিশ্বের সর্বশ্রেষ্ঠ ধনী মানুষের তালিকায় হলে টেসলা ইলেকট্রনিকস গাড়ি কোম্পানির মালিক এলন মাস্ক। অ্যামাজনের কর্নধার জেফ বেজস, মাইক্রোসফটের মালিক বিল গেটসের মোট সম্পত্তি পিছিয়ে ফেলে তিনি ১৮৫ বিলিয়ন ডলারের মালিক হয়েছেন। এবার স্পেসএক্স এবং টেসলার মালিক এলন মাস্ক ইন্টারনেট দুনিয়ায় বিপ্লব আনতে চলেছেন।

ইন্টারনেট জগতে বিপ্লব আনার প্রচেষ্টায় এলন মাস্ক আমাজনের CEO জেফ বেজসের সঙ্গে সরাসরি প্রতিদ্বন্দ্বীতায় নামতে চলেছেন। ইতিমধ্যে ইন্টারনেট জগতে বিপ্লব আনার জন্য বিশ্বের বিভিন্ন দেশে কাজ শুরু করে দিয়েছে এলন মাস্কের কোম্পানি স্পেসএক্স। মাস্কের এই বৈপ্লবিক প্রকল্প সফল হলে মহা বিপাকে পড়তে পারে মুকেশ আম্বানির রিলায়েন্স জিও এবং এয়াটেল-এর মত টেলিকম সংস্থা গুলো।

বলে রাখি, মহাকাশে ভ্রাম্যমাণ কৃত্রিম উপগ্রহের মধ্যে প্রায় এক চতুর্থাংশের মালিক হলেন এলন মাস্ক। এরপরেও তিনি প্রায় দিনই আরো বেশি করে কৃত্রিম উপগ্রহ পাঠানোর বন্দোবস্ত করছেন। আগামী কয়েক বছরের মধ্যে আরো ১২ হাজার স্টারলিংক স্যাটেলাইট মহাকাশে পাঠানোর লক্ষ্য নিয়েছে এলন মাস্কের কোম্পানি স্পেস এক্স। ওনার কোম্পানির এই উচ্চাকাঙ্ক্ষী প্রকল্প সফল হলে পৃথিবী থেকে স্যাটেলাইট হয়ে দ্রুত গতিতে সিগন্যাল ফেরত আসবে। এরফলে ইন্টানেটের স্পিড আরো বেড়ে যাবে।

এলন মাস্কের এই পরিকল্পনা সফল হলে বিশ্বের প্রত্যন্ত প্রান্তে ও দুর্গম এলাকায় খুব সহজেই দ্রুত গতির ইন্টারনেট পরিষেবা দেওয়া সম্ভব হবে।

এলন মাস্কের এই প্রকল্প সফল হলে ভারতের সবথেকে ধনী ব্যবসায়ী মুকেশ আম্বানি বিপাকে পড়তে পারেন। এছাড়াও বিপাকে পড়তে পারে ভারতে ব্যবসা করা Airtel ও Vodafone (VI) এর মত টেলিকম সংস্থা গুলো। এখনো পর্যন্ত ভারতে সবথেকে সস্তায় ইন্টারনেট পরিষেবা দিচ্ছে মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্স জিও। তবে রিলায়েন্স জিও সস্তায় নেট দিলেও স্পিড নিয়ে রয়েছে অনেক অভিযোগ। আর এমত অবস্থায় এলন মাস্কের সংস্থা যদি ভারতে দ্রুত গতির ইন্টারনেট পরিষেবা দিতে পারে, তাহলে ভারতের এই শিল্পপতির জন্য বড় সমস্যা দেখা দিতে পারে।

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর