কৃষকদের টাকা হোক আর মদ, যা চায় তাই দাও! কিন্তু আন্দোলন চালিয়ে যেতে হবেঃ কংগ্রেস নেত্রী

বাংলা হান্ট ডেস্কঃ কৃষক আন্দোলন নিয়ে হরিয়ানার নেতারা লাগাতার বিতর্কিত বয়ান দিয়েই চলেছেন। হরিয়ানার কৃষি মন্ত্রীর পর এবার কংগ্রেস নেত্রী বিদ্যা দেবী কৃষক আন্দোলনে কৃষকদের সাহায্য করা নিয়ে বিতর্কিত বয়ান দিলেন। বিদ্যা দেবী কংগ্রেসের জেলা কার্যকারিণী বৈঠকে বলেন, কৃষক আন্দোলনে পয়সা দিয়ে হোক অথবা মদ দিয়ে কৃষকদের সাহায্য করতেই হবে। বিদ্যা দেবী এই বয়ান কংগ্রেসের বিধায়কের সামনেই দেন।

বলে রাখি, বিদ্যা দেবী হরিয়ানার জিন্দের নরবানা আসন থেকে কংগ্রেসের চিহ্নে নির্বাচনে লড়েছিলেন। কার্যকারিণী বৈঠকে বিদ্যা দেবী বলেন, যবে থেকে কংগ্রেস হেরেছে, তবে থেকে কংগ্রেসের অস্তিত্ব শেষ হয়ে গিয়েছে। কিন্তু কৃষকদের এই আন্দোলনের কারণে কংগ্রেস আবারও উজ্জীবিত হয়েছে, আর যেকোনও পরিস্থিতিতে এই আন্দোলন চালিয়ে যেতে হবে। উনি বলেন, কৃষকদের আন্দোলন চালিয়ে যেতে টাকা অথবা মদ দান করো। যেভাবেই হোক এই আন্দোলন এগিয়ে নিয়ে যেতে হবে।

jind 1

বলে রাখি, হরিয়ানার কৃষি মন্ত্রী জেপি দালাল কৃষকদের নিয়ে দু’দিন আগে একটি বিতর্কিত মন্তব্য করেছিলেন। তিনি শনিবার দুপুরে একটি প্রেস কনফারেন্সে কৃষি আন্দোলনে মৃত কৃষকদের নিয়ে বলেন, ‘এঁরা বাড়িতে থাকলেও মরত। যারা আজ বাড়িতে আছে, তাঁরা কি মরছে না? কেউ হৃদরোগে আক্রন্ত হয়ে মরছে, আর কেউ অসুখে।” ওনার এই বয়ানের পর হরিয়ানার রাজনীতিতে চরম হাঙ্গামা দেখা গিয়েছে।

উল্লেখ্য, প্রেস কনফারেন্সে হরিয়ানার কৃষি মন্ত্রীকে প্রশ্ন করা হয় যে, যদি কোনও দুর্ঘটনায় ১০ জনের মৃত্যু হয় তাহলে প্রধানমন্ত্রী সমবেদনা জানান, কিন্তু ২০০ জন কৃষকের মৃত্যুর পরেও ওনার তরফ থেকে একটি ট্যুইটও করা হয়নি। সাংবাদিকের এই প্রশ্নে জেপি দালাল বলেন, এই যে ২০০ জন কৃষক মরেছে এঁরা বাড়ি থাকলেও মরত। তিনি বলেন, ‘লক্ষ লক্ষ কৃষকদের মধ্যে ২০০ কৃষক কি ছয় মাসে মরেনা? কেউ হৃদরোগে আক্রান্ত হয়ে মরে, কেউ জ্বরে মরে।”


Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর