বাংলায় ‘জয় শ্রী রাম” ধ্বনি নিষিদ্ধ করার দাবি খারিজ সুপ্রিম কোর্টে

বাংলা হান্ট ডেস্কঃ রাজনৈতিক প্রচারে ‘জয় শ্রী রাম” ধ্বনির ব্যবহারের উপরে নিষেধাজ্ঞা জারির আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছিলেন আইনজীবী মনোহরলাল শর্মা। আজ সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতি বোবদের নেতৃত্বে তিন সদস্যের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হয়। সেখানে মামলাকারীকে কলকাতা হাইকোর্টে আর্জি দাখিল করার বিকল্প দেওয়া হয়। কিন্তু মামলাকারী সেই বিকল্পে রাজি না হওয়ায় মামলা খারিজ হয়ে যায়।

supreme court of india 1 1

   

মামলাকারী আইনজীবী মনোহরলাল শর্মা জানিয়েছিলেন, জয় শ্রী রাম একটি ধর্মীয় স্লোগান। আর এই স্লোগান নির্বাচনী প্রক্রিয়াকে কলুষিত করে। তিনি এই ধর্মীয় স্লোগানকারীদের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করার আবেদনও জানিয়েছিলেন। কিন্তু সুপ্রিম কোর্টের তিন সদস্যের ডিভিশন বেঞ্চ ওনাকে কলকাতা হাইকোর্টে এই বিষয়ে মামলা দায়ের করার বিকল্প দেয়। উনি তাতে রাজি না হওয়ায় ওনার মামলা খারিজ হয়।

আইনজীবী মনোহরলাল শর্মা ধর্মীর ভেদাভেদে প্ররোচনা দেওয়া জন্য স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ এবং বঙ্গ বিজেপির নেতা শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে সিবিআই-এর তরফ থেকে মামলা দায়ের করার আবেদনও করেছিলেন। কিন্তু তাও খারিজ করে দেয় শীর্ষ আদালত।

এছাড়াও পশ্চিমবঙ্গে আট দফায় নির্বাচনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছিলেন মনোহরলাল শর্মা। কিন্তু সেই মামলাও খারিজ করে দেয় শীর্ষ আদালত। মামলাকারীর যুক্তি অনুযায়ী, পশ্চিমবঙ্গ কোনও সন্ত্রাসবাদী হামলার হুমকি পায়নি। আর পশ্চিমবঙ্গ কোনও যুদ্ধক্ষেত্রের আওতাতেও পড়ছে না। সেই কারণে রাজ্যে ৮ দফায় ভোট করানো সংবিধানের ১৪ নম্বর ধারার লঙ্ঘন। শীর্ষ আদালত আবেদনকারী মনোহরলাল শর্মার এই আবেদনও খারিজ করে দেয়।

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর