উত্তরপ্রদেশে দেশের প্রথম ভার্চুয়াল মল, শাটার না উঠিয়েই দেশ বিদেশে পৌঁছে যাবে দোকানের পণ্য

বাংলাহান্ট ডেস্কঃ করোনা আবহে অনেকেরই ব্যবসা-বাণিজ্য বন্ধ হয়ে যাওয়ার কারণে উত্তরপ্রদেশে (uttarpradesh) দেশের প্রথমবার ভার্চুয়াল মল (virtual mall) খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ধারণা করা হয়েছে, এই ভার্চুয়াল মল অনলাইন ব্যবসার জন্য একটি ভালো প্ল্যাটফর্ম হয়ে উঠবে। যার ফলে ক্রেতা এবং বিক্রেতাদের অনেক সুবিধা হবে।

উত্তর প্রদেশে মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ, খাদি শিল্প ইত্যাদি প্রচার করা হবে এই অনলাইন মলের মাধ্যমে। এছাড়াও অনেক জনপ্রিয় হস্তশিল্প এবং অন্যান্য পণ্য বিক্রিরও ব্যবস্থা করা হবে সেখানে।

   

vcvcvv

এবিষয়ে মন্ত্রী সিদ্ধার্থ নাথ সিং জানিয়েছেন, এই অনলাইন শপিং মলে একসঙ্গে প্রায় ৫০০ টি দোকানের স্টল থাকবে। এর মাধ্যেম স্টলগুলোকে নির্দিষ্ট সীমাতে কারিগর, কারিগর, প্রযোজক বা রফতানিকারকদের মধ্যে ভাগ করে দেওয়া হবে। যার ফলে বিদেশী ক্রেতারা অনেক সহজেই পণ্যের অর্ডারও দিতে পারবেন। এতে করে দেশীয় ব্যবসায়ীরা রফতানি করেও ভালো মুনাফা অর্জন করতে পারবেন।

আবার এমএসএমই এবং খাদি গ্রাম শিল্প বিভাগের অতিরিক্ত প্রধান সচিব জানিয়েছেন, এই ভার্চুয়াল মল 3-ডি প্রযুক্তিতে তৈরি করা হবে। যার ফলে পণ্যগুলোকে খুব সুন্দর ভাবে দেখতে পারবেন ক্রেতারা। এই পদ্ধতির ফলে ক্রেতা এবং বিক্রেতাদের অনেক সুবিধা হবে এবং ব্যবসা অনেক দূর দূরান্ত পর্যন্ত ছড়িয়ে পড়তে পারবে।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর