বুথের ১০০ মিটারের মধ্যে ঘেঁষতে দেওয়া হবে না রাজ্য পুলিশকে! প্রথম দফায় থাকবে বিপুল আধাসেনা

বাংলাহান্ট ডেস্কঃ বাংলায় (west bengal) নির্বাচনের দিন নির্ধারিত হওয়ার পর থেকেই দলে দলে আসতে শুরু করেছে কেন্দ্রীয় বাহিনী (central force)। এবার নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হল- বুথের ১০০ মিটারের মধ্যে থাকবে শুধু কেন্দ্রীয় বাহিনী। থাকতে পারবে না রাজ্যের কোনও বাহিনী।

লোকাসভা নির্বাচনের পর এবার বিধানসভা নির্বাচনেও একই ভাবে সজ্জিত হতে চলেছে বুথ এলাকা। বুথের ১০০ মিটারের মধ্যে থাকতে পারবে না রাজ্যের পুলিশও, থাকবে শুধু আধাসেনা। বুথে কোন সমস্যা হলে তা সামাল দেওয়া, ভোটারদের সঠিকভাবে নির্বিঘ্নে ভোট দেওয়ার ব্যবস্থা করে দেওয়া- সবকিছুর দায়িত্বেই থাকবে কেন্দ্রীয় বাহিনী।

   

central force1

নির্বাচনের কাজ সামাল দেওয়ার জন্য ইতিমধ্যেই ৪৯৫ কোম্পানি বাহিনী বাংলায় চলে এসেছে। প্রথম দফা নির্বাচনেই শুধুমাত্র মোতায়েন করা হচ্ছে ৭০৫ কোম্পানি বাহিনী। নির্ধারণ করা হয়েছে, নির্বাচনের সময় সত্তর হাজার জওয়ান থাকবে দশ হাজার বুথে।

বাকি অর্থাৎ ২১০ কোম্পানি বাহিনী আর কিছুদিনের মধ্যেই বাংলায় চলে আসবে। সমস্ত রেকর্ড ভেঙ্গে দিয়ে এবারের বিধানসভা নির্বাচনের উপর জোর দিয়ে বিপুল সংখ্যক আধাসেনা মোতায়েন করা হচ্ছে। কুইক রেসপন্স টিম এবং ডিএম(DM) ও এসডিওদের(SDO) সঙ্গেও থাকবে কোম্পানির বাহিনী। এবারের নির্বাচনের কার্যে ১০০ মিটারের মধ্যে কোন রাজ্য পুলিশ থাকতে পারছে না।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর