এই পাঁচটি বিশেষ কারনে ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হারল ভারত

বাংলা হান্ট ডেস্কঃ ভারত বনাম ইংল্যান্ড এর পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ইংল্যান্ডের কাছে হেরে সিরিজে পিছিয়ে পড়েছিল ভারত। তবে দ্বিতীয় ম্যাচে দুর্দান্ত কামব্যাক টিম ইন্ডিয়া, ইংল্যান্ডকে হারিয়ে সিরিজে সমতা ফেরায় ভারত। তবে তৃতীয় ম্যাচে ফের ইংল্যান্ড এর কাছে হেরে সিরিজে পিছিয়ে পড়ল বিরাট বাহিনী। এই ম্যাচে বিরাট কোহলি দুর্দান্ত ব্যাটিং পারফরম্যান্স করলেও সেটা কোনভাবেই কাজে এলোনা, হারতে হল ভারতকে।

মূলত পাঁচটি কারণে এই ম্যাচে হারল ভারতে:

   

1) এই সিরিজে টস বড় ভূমিকা পালন করছে। আর সেখানে টসে হেরে যাওয়ায় ম্যাচের শুরুতেই কিছুটা ব্যাকফুটে চলে যায় ভারত। টসে হেরে প্রথমে ভারতকে ব্যাটিং করতে পাঠায় ইংল্যান্ড এবং মাত্র 156 রানে ভারতকে আটকে দেয় ইংল্যান্ডের বোলাররা। কম রানের টার্গেট খুব সহজেই চেজ করে ইংল্যান্ডের ব্যাটসম্যানরা।

n2622558620bc37a2674c214b740ed050f90f19d054c7b408090468a2691b70329e242bae2 2

2) এই দিন টম কারেনের জায়গায় একজন অতিরিক্ত বোলার হিসাবে মার্ক উডকে খেলিয়েছিল ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মর্গ্যান। আর মরগ্যানের এই চালেই ধরাশায়ী ভারতীয় শিবির। চারজন জোরে বোলার খেলিয়ে বাজিমাত দিল ইংল্যান্ড। সেখানে ভারতের কাছে পঞ্চম বোলার হিসেবে ছিলেন পুরোপুরি ফিট না হওয়া হার্দিক পান্ডিয়া। এর ফলে কম রান ডিফেন্স করার সময় ভারতের হাতে বোলিং অপশন খুব কম থাকে।

918882 thirdtest1 2

3) পরপর তিন ম্যাচে ব্যাট হাতে ব্যর্থ ভারত ওপেনার কে এল রাহুল। তিনটি ম্যাচে রাহুলের রান যথাক্রমে 1, 0, 0 আর শুরুতেই ওপেনার কে এল রাহুলের আউট হয়ে যাওয়ায় চাপে পড়ে যাচ্ছে ভারত। যার খেসারত দিতে হল টিম ইন্ডিয়া কে।

indian cricket 1

4) পাওয়ার প্লে-তে খারাপ পারফরম্যান্স। পাওয়ার প্লে-র ছয় ওভারে মাত্র 24 রান করে তিন উইকেট হারিয়ে ফেলে ভারত। যেখানে পাওয়ার প্লে-তে মাত্র 1 উইকেটের বিনিময় 57 রান তোলে ইংল্যান্ড। এটাও ভারতের হারের অন্যতম প্রধান কারণ।

5) ম্যাচের খুবই গুরুত্বপূর্ণ সময় ঋষভ পন্থের রান আউট। যখন ভারতের একটি ভালো পার্টনারশিপ তৈরি হয়েছে বিরাট কোহলি এবং ঋষভ পন্থের মধ্যে, সেই সময় ভারতের রানের গতি বাড়ানোর চেষ্টা করে ভারতীয় ব্যাটসম্যানরা। আর তখনই ভুলবশত রান আউট হয়ে যান ঋষভ পন্থ। তারপরই খেই হারিয়ে ফেলে ভারত। যদিও শেষের দিকে একা লড়াই করে 46 বলে 77 রান করেন বিরাট কোহলি। তবে কোহলির ইনিংস এইদিন কোন কাজে এলোনা।

Avatar
Udayan Biswas

সম্পর্কিত খবর