উষসীর ইংরেজি উচ্চারণ ভয়ঙ্কর, ‘জুন আন্টি’কে ব‍্যঙ্গ করে মুখের উপর জবাব পেলেন মহিলা

বাংলাহান্ট ডেস্ক: ইদানীং সোশ‍্যাল মিডিয়ায় প্রায়ই বাংলা মিডিয়াম (bengali medium) ও ইংরেজি মিডিয়ামের (english medium) দ্বন্দ্ব। বর্তমান সময়ে একাংশের মতে ইংরেজিতে চৌখস হওয়াটা খুবই জরুরি। বাংলা তেমন সড়গড় না হলেও চলবে কিন্তু ইংরেজি বলতে হবে জলের মতো। এই নিয়ে ট্রোল, সমালোচনাও কম হয়নি।

এবার ইংরেজি উচ্চারণ নিয়ে ব‍্যঙ্গ করায় এক নেটিজেনকে উচিত জবাব দিলেন অভিনেত্রী উষসী রায় (ushasie chakraborty)। উষসীর শিক্ষাগত যোগ‍্যতা সম্পর্কে অনেকেই অবগত। সম্প্রতি পি এইচ ডি করেছেন তিনি। অনবদ‍্য অভিনয়ের পাশাপাশি মেধাতেও তিনি রীতিমতো প্রশংসার দাবিদার।

FB IMG 1616148568247
অথচ এহেন উষসীকেই ইংরেজি উচ্চারণ নিয়ে ‘শিক্ষা’ দিতে গেলেন এক মহিলা। সোশ‍্যাল মিডিয়ায় তিনি বলেন, উষসীর ইংরেজি উচ্চারণ ভয়ঙ্কর। উচিত জবাব দিতে এক মুহূর্তও দেরি করেননি অভিনেত্রী। খুবই মার্জিত ভাষায় শান্ত ভাবে উত্তর দিয়েছেন তিনি।

উষসী লেখেন, ‘হ্যাঁ, ঠিকই বলেছেন। বাংলা মিডিয়ামে পড়েছি তো- সরকারি স্কুলে। ক্লাস সিক্স থেকে ইংরেজি ছিল, তাই বোধহয় উচ্চারণ তেমন শেখা হয়নি। আসলে বাবার পয়সা ছিল না ইংরেজি স্কুলে ভর্তি করার আর মতাদর্শগতভাবে বিশ্বাস করতেন সন্তানকে বাংলা স্কুলে পড়াবেন তাই সরকারি স্কুলে পড়িয়েছিলেন। তবে কি  ইংরেজি উচ্চারণের সঙ্গে লেখাপড়ার তেমন সম্পর্ক নেই। তাই আটকায়নি।

সেন্ট জেভিয়ার্স থেকে অর্থনীতির স্নাতক হয়েছি। তারপর কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। যতটুকু ইংরেজি জানি তাতে স্নাতকোত্তরে ফার্স্ট ক্লাস পেতে অসুবিধে হয়নি। এরপর যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে এম ফিল করেছি মানবী বিদ্যা চর্চায়। সেখানে দ্বিতীয় স্থান পেয়েছিলাম।

আপাতত পি এইচ উপরোক্ত বিশ্ববিদ্যালয় থেকেই জমা দিয়েছি। কিছুদিনের মধ্যেই আশা করছি ডক্টরেট পাব। ও হ‍্যাঁ, আমার এম ফিল ও পি এইচ ডি দটোই বাংলায় লেখা। এ রাজ্যে এখনও উচ্চশিক্ষা মাতৃভাষায় সম্ভব। আপনার মাতৃভাষার বুৎপত্তি নিশ্চয় ইংরাজির মতই ভাল তাও জনস্বার্থে নীচে কিছু পরিভাষা দিয়ে দিলাম।’

FB IMG 1616147288856
উষসীর এই উত্তর এখন ভাইরাল নেটমাধ‍্যমে। একদম যোগ‍্য জবাব দিয়েছেন অভিনেত্রী, এমনটাই বক্তব‍্য নেটিজেনদের। উপরন্তু মেজাজ না হারিয়ে মার্জিত ভাবে সপাটে উত্তর দিয়েছেন উষসী, তার জন‍্য তাঁকে ধন‍্য ধন‍্য করছেন নেটিজেনরা।


Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর