এই পাঁচটি জেলায় তীব্র বেগে ধেয়ে আসছে বৃষ্টিঃ আবহাওয়ার খবর

বাংলাহান্ট ডেস্কঃ চড়ছে তাপমাত্রার পারদ। উত্তরবঙ্গে বৃষ্টি সংকুল আবহাওয়া (weather) থাকলেও, বাংলার দক্ষিণের আবহাওয়া বেশ শুষ্ক। তবে জানা গিয়েছে আগামীকাল অর্থাৎ রবিবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের বেশকিছু এলাকায়। পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুরে রয়েছে বৃষ্টির সম্ভাবনা। তবে সোমবার থেকে আবারও বাড়তে পারে তাপমাত্রার পারদ।

আজকের আবহাওয়া
শনিবার কলকাতা শহরে সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। সকালের দিকে কিছুটা মেঘ ও রোদেলা আকাশ এবং রাতের দিকে মূলত পরিষ্কার আকাশ থাকতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

   

heat

আজকের দিনের সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা দুইই বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। তাপমাত্রার পারদ চড়লেও, তীব্র রোদের তেজ খুব একটা দেখা যাবে বলে মনে হচ্ছে না। সকাল থেকেই কিছুটা মেঘ মিশ্রিত আবহাওয়া বিরাজ করছে। ঠাণ্ডার আভা না থাকলেও, রোদের তেজ কিছুটা কম রয়েছে আজকের দিনে।

অন্যদিকে আবহাওয়াবিদরা জানাচ্ছেন, ২৯ শে মার্চ নাগাদ একটি ঘূর্ণিঝড় তৈরি হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে বঙ্গোপসাগরে। যা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে ১ লা এপ্রিল। এরপর সেটা সাগর পাড়ের অনুকূল আবহাওয়ার থেকে শক্তি বাড়িয়ে ৩ রা বা ৪ ঠা এপ্রিলেই আছড়ে পড়তে পারে স্থলভাগে।

bbbb

ঝড়ের উৎপত্তি সম্পর্কে জানতে পারা গেলেও গতিপথ সম্পর্কে এখনই কিছু বলা সম্ভব হচ্ছে না বলে জানিয়েছে হাওয়া অফিস। তবে ঝড়ের গতিবেগ সম্পর্কে প্রাথমিক একটা ধারণা দিয়েছেন তাঁরা। প্রথমে ঘণ্টায় ৬৫ – ৭৫ কিলোমিটার বেগে ঝড়ের সূত্রপাত হলেও পরে গতিবেগ বৃদ্ধি পেয়ে ৮৫ কিলোমিটার হয়ে শেষের দিকে শক্তি বাড়িয়ে ঘণ্টায় ১৫০ কিমি বেগে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর