২৮ দিনে ৪০ হাজার ভূমিকম্প! আইসল্যান্ডের আগ্নেয়গিরি থেকে গলে পড়ছে জলন্ত লাভা, দেখুন ভিডিও

বাংলাহান্ট ডেস্কঃ প্রকৃতির লীলা বোঝা বড় দায়। একবার ভূকম্পনেই (earthquake) মানুষের হাল বেহাল হয়ে পড়ে, ঘর ছাড়া হয়ে রাস্তায় বেরিয়ে পড়ে মানুষজন। প্রকৃতির রোষের কাছে মানুষের তৈরি সব বাঁধাই তুচ্ছ। একবার কিংবা দুবার নয়, শেষ ২৮ দিনে ৪০ হাজার ভূমিকম্পন হয়েছে আইসল্যান্ডে (iceland)। প্রকৃতির রোষের ফলে বেরিয়ে এসেছে আগ্নেয়গিরি থেকে জলন্ত লাভা।

আইসল্যান্ডের রাজধানী রেইকেভিকের (Reykjavik) সামান্য দূরেই আচমকাই জেগে উঠেছে শক্তিশালী আগ্নেয়গিরি। শুক্রবার স্থানীয় সময় রাত সাড়ে আটটা নাগাদ সেই আগ্নেয়গিরি থেকে জলন্ত লাভা বেরিয়ে আসতে থাকে। ধারণা করা হচ্ছে, গত ২৮ দিনে ৪০ হাজার বার ভূমিকম্পনের ফলেই প্রকৃতির এই রূপের প্রকাশ।

   

 

আগ্নেয়গিরির অগ্নি উদগীরণ, ৪০ হাজার বার ভূকম্পন সবকিছু মিলিয়ে বেশ সংকটে রয়েছে আইসল্যান্ডবাসীর প্রাণ। আগ্নেয়গিরির ছাই ও বিষাক্ত গ্যাস ছড়িয়ে রয়েছে সর্বত্রই। প্রশাসনের তরফ থেকে এলাকাবাসীকে বাইরে বেরোতে নিষেধ করা হয়েছে। এদিকে আবার আবহাওয়াবিদরা জানাচ্ছেন, ভূকম্পন এখান আপাতত না হলেও, লাভা থামার কোন সম্ভাবনা নেই এই মুহূর্তে।

একটা ভূমিকম্পতেই যেখানে মানুষের প্রাণ সংশয় হয়ে পড়ে, সেখানে আইসল্যান্ডে পরপর ৪০ হাজার ভূমিকম্প কিছুটা চিন্তায় ফেলেছে বিশেষজ্ঞদের। এখনও আগ্নেয়গিরি থেকে লাভা নির্গত হওয়ার কারণে, এলাকাবাসীকে ঘর থেকে বেরোতে নিষেধ করা হয়েছে।

উত্তর আমেরিকা এবংইউরেশিয়ানের টেকটনিক প্লেটের মাঝে থাকা এই আইসল্যান্ডে মাঝেমধ্যেই ভূমিকম্প হয়। এখানে বর্তমানে ৫০০ থেকে ৭৫০ মিটার দীর্ঘ লাভা মুখ তৈরি হয়েছে। যেখান থেকে লাভা বেরিয়ে প্রায় ১০০ মিটার পর্যন্ত উচ্চতায় ছিটকে যাচ্ছে। নদীর স্রোতের মত করে লাভা নির্গত হচ্ছে এই আগ্নেয়গিরি থেকে।

ad2
Avatar
Smita Hari

সম্পর্কিত খবর