প্রচারে গিয়ে করমর্দন-আলিঙ্গন করলেই জেল হবে প্রার্থীদের! হুঁশিয়ারি কমিশনের

বাংলাহান্ট ডেস্কঃ নির্বাচনে হার জিতের প্রসঙ্গ তো অনেক দূর, করোনা বিধি অমান্য করলে প্রার্থীকে করতে হতে পারে হাজত বাস, দিতে হতে পারে মোটা অঙ্কের জরিমানাও- এমনই নির্দেশ দিল নির্বাচন কমিশন (election commission)। করোনা আবহে বাংলায় নির্বাচন করা হলেও, কখনই কোভিড বিধির বাইরে নন নির্বাচনী প্রার্থী- এমনটা জানাল নির্বাচন কমিশন।

ভোট এলেই নেতারা দেখাতে চান তাঁরা মানুষের কতটা কাছের। প্রচারে গিয়ে ভোটারদের খুব কাছের চলে যাওয়া, আলিঙ্গন, করমর্দন থেকে শুরু করে সামনে কোন বাচ্চা পেলে তাঁকে কোলে নিয়ে আদর করা, বয়স জ্যেষ্ঠদের পা ছুঁয়ে আশির্বাদ নেওয়া, এমনকি হুড খোলা গাড়ি থেকে হাত বাড়িয়ে শুভেচ্ছা বিনিময়- কতকিছুই না করতে দেখা যায়।

   

modi 21 1

এবারের বিধানসভা নির্বাচনে প্রার্থীদের নির্বাচনী প্রচারের বিষয়ে বেশকিছু নির্দেশিকা জারী করল নির্বাচন কমিশন। কোভিড পরিস্থিতিতে প্রার্থীদের কি কি নির্দেশ মান্য করতে হবে, তা নির্দেশনামায় জানিয়ে দেওয়া হয়েছে। বলা হয়েছে-

প্রার্থীকে অবশ্যই সঙ্গে মাস্ক, স্যানিটাইজার রাখতে হবে। জনসভা বা রোড শো সবকিছুতেই মান্য করতে হবে করোনা দূরত্ব বিধি।

বাড়িতে বাড়িতে গিয়ে প্রচারের ক্ষেত্রে একজন প্রার্থী পাঁচ জনের বেশি সদস্য-সমর্থক সঙ্গে নিয়ে যেতে পারবেন না।

jnnsdn

রোড শোয়ের ক্ষেত্রে নিরাপত্তারক্ষীর গাড়ি ছাড়া ৫ টার বেশি গাড়ি রাখা যাবে না এবং গাড়ি গুলোর মধ্যে উল্লেখ্য দূরত্ব রাখা বাধ্যতামূলক।

এমন মাঠে জনসভা করা যাবে যেখানে প্রবেশ ও প্রস্থান দুইই রয়েছে। সেক্ষাত্রে আগে থাকতে গিয়ে নির্বাচনী জনসভার স্থান নির্বাচন করতে হবে। সেইসঙ্গে জমায়েতের জনসংখ্যার দিকেও খেয়াল রাখতে হবে।

রাজ্য মুখ্য নির্বাচনী এক আধিকারিক জানিয়েছেন, ‘বাংলায় করোনা আবহের মধ্যে নির্বাচন হচ্ছে। কখনই কোভিড বিধির বাইরে নন নির্বাচনী প্রার্থী। তাঁকে এবং সকলকেই কোভিড বিধি পালন করতে হবে’। কোন প্রার্থী উপরিক্ত নিয়ম উলঙ্ঘন করলে মহামারী আইনের ৫১ থেকে ৬০ নম্বর ধারায় ২ বছর অবধি হাজত বাস এবং মোটা অঙ্কের জরিমানা ধার্য করা হবে’।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর