আইপিএল ইতিহাসের একমাত্র দল, নিয়ম ভেঙে যাদের প্রথম একাদশে খেলেছিল পাঁচজন বিদেশি

বাংলা হান্ট ডেস্কঃ আইপিএল জুড়ে বিদেশি ক্রিকেটাররা একটা বড় ভূমিকা পালন করে। বিদেশি ক্রিকেটারদের নিয়ে আইপিএল ভক্তদের উন্মাদনা চোখে পড়ার মত। প্রত্যেক দলেই কমবেশি বিদেশি খেলোয়াড়দের দাপাদাপি লক্ষ্য করা যায়। তবে বিসিসিআইয়ের তরফ থেকে এই বিদেশী ক্রিকেটারদের খেলানো নিয়ে কড়া নিয়ম জারি করা রয়েছে।

বিসিসিআই এবং আইপিএল গভর্নিং কাউন্সিলের নিয়ম অনুযায়ী প্রত্যেকটি ফ্র্যাঞ্চাইজি নিলামে সর্বোচ্চ আট জন বিদেশি খেলোয়াড় নিতে পারবে এবং প্রথম একাদশে সর্বোচ্চ চার জন বিদেশি খেলোয়াড় খেলাতে পারে। তবে বিশেষ কিছু ক্ষেত্রে কোনো একটি দলের হয়ে মাঠে পাঁচজন বিদেশিকেও খেলতে দেখা গিয়েছে।

আইপিএলের ইতিহাসের একমাত্র দল হিসেবে মুম্বাই ইন্ডিয়ান্সের প্রথম একাদশে পাঁচজন বিদেশি খেলোয়াড় খেলানোর নজির রয়েছে। তবে সেটা কোন আইপিএল ম্যাচে নয় কারণ বিসিসিআই নিয়ম অনুযায়ী পরিস্থিতি যাই হয়ে যাক না কেন কোন দল তাদের প্রথম একাদশে চার জনের বেশি বিদেশি খেলাতে পারবে না।

Mumbai Indians IPL 4th Win 571 855

2011 সালের চ্যাম্পিয়ন্স লীগের একটি ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্সের একাধিক খেলোয়াড় একসঙ্গে চোট পেয়েছিল। যার কারণে প্রথম একাদশে খেলানোর মত মুম্বাইয়ের কাছে পর্যাপ্ত খেলোয়াড় ছিল না। সেই সময় মুম্বাই টিম ম্যানেজমেন্ট টুর্নামেন্ট কতৃপক্ষকে আবেদন করেছিল পাঁচজন বিদেশী খেলানোর। মুম্বাইয়ের আবেদনে সাড়া দিয়ে সেই ম্যাচে 5 জন বিদেশি খেলানোর অনুমতি দিয়েছিল চ্যাম্পিয়নস লিগ কর্তৃপক্ষ। সেই ম্যাচে মুম্বাইয়ের হয়ে অস্ট্রেলিয়ার অ্যান্ড্রু সাইমন্ড ও এডিয়েন উইজার্ড, ওয়েসলিফে কাইরন পোলার্ড, নিউজিল্যান্ডের জেমস ফ্র্যাঙ্কলিন, শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা খেলেছিল।

Avatar
Udayan Biswas

সম্পর্কিত খবর