ভারতের সংকটের দিনে পাশে জার্মানি, বিমান করে দেশে আনা হচ্ছে অক্সিজেন প্ল্যান্ট

বাংলাহান্ট দেশঃ দেশের চরমতম সংকটের দিনে জার্মানি (germany) থেকে অক্সিজেন (oxygen) আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। ভারতীয় বায়ুসেনার পাইলটদের সাহায্যে মোট ২৩টি মোবাইল অক্সিজেন জেনারেশন প্ল্যান্ট দেশে আনা হচ্ছে জার্মানি থেকে- এমনটাই জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক। যা থেকে প্রতি মিনিটে ৪০ লিটার অক্সিজেন তৈরি হবে।

দেশে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হতেই চারিদিকে অক্সিজেন সংকট দেখা দিয়েছে। হাসপাতালে অক্সিজেনের অভাবে মারা যাচ্ছেন বহু রোগী। অন্যদিকে অক্সিজেন যোগাড় করতে রোগীর পরিবারের লোকজন চারিদিকে দৌড়া দৌড়ি করছেন। এই পরিস্থিতিতে অ্যামেরিকা, জার্মানি, জাপান, ইটালির মত মোট ৬ টি দেশ থেকে অক্সিজেন আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার।

171011 airplane mn 1440 858d2f156fc1912c3a8d0cf5e1a75624.fit 2000w

এদিকে প্রতিদিনই দেশে করোনা সংক্রমণের সংখ্যা রেকর্ড সীমা পার করে যাচ্ছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩,৩২,৭৩০ জন। এখনও অবধি দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১ কোটি ৬২ লক্ষ ৬৩ হাজার ৬৯৫ জন। গত ২৪ ঘণ্টায় মারা গিয়েছেন প্রায় ২ হাজার ২৬৩ জন।

বর্তমান সময়ে প্রতিদিন ৭ হাজার মেট্রিকটন অক্সিজেন উতপাদিন হচ্ছে। কিন্তু এই পরিমাণ অক্সিজেনে কিছুই হচ্ছে না। তাই অগত্যা বিদেশের শরণাপন্ন হতে হল ভারতকে। জানা গিয়েছে, মঙ্গলবার করোনা হাসপাতালগুলো ঘুরে দেখেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। হাসপাতাল কর্তৃপক্ষদের কি কি প্রয়োজন তা কর্মকর্তাদের খতিয়ে দেখার নির্দেশ দিয়ে দ্রুতই তাদের সাহায্য করার নির্দেশ দেন।

970211 oxygen cylinder

জানা গিয়েছে, জার্মানি থেকে এই মোবাইল অক্সিজেন জেনারেশন প্ল্যান্ট আগামী ৬-৭ দিনের মধ্যেই ভারতে চলে আসবে। এই অক্সিজেন প্ল্যান্টের সাহায্যে প্রতি মিনিটে ৪০ লিটার এবং প্রতি ঘণ্টায় প্রতি প্লান্টে ২ হাজার ৪০০ লিটার অক্সিজেন উৎপাদন করা সম্ভব হবে। যার ফলে কিছুটা হলেও সংকট মুক্ত হবে ভারতবাসী।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর