করোনা মোকাবিলায় ভারতে বিশেষজ্ঞ দল পাঠাবে ‘কোভিড মুক্ত” ইজরাইল

বাংলা হান্ট ডেস্কঃ ভারতে প্রতিদিন আরও ভয়াবহ হয়ে উঠছে করোনার সংক্রমণ। মহামারীর এই দ্বিতীয় ঢেউয়ে রীতিমতো জর্জরিত গোটা দেশ। প্রায় ভেঙে পড়ার মুখের স্বাস্থ্য পরিকাঠামো। এই অবস্থায় বন্ধুরাষ্ট্র হিসেবে ভারতের দিকে সাহায্যের হাত বাড়িয়েছে অনেকেই। রবিবারই বিমানের ভারতকে ৮০ মেট্রিক টন তরল অক্সিজেন পাঠিয়ে বন্ধুতার নজির রেখেছে দক্ষিণ কোরিয়া। সাহায্য করার কথা দিয়েছে আমেরিকা, জার্মানি, রাশিয়া সহ অন্যান্য দেশগুলিও। এবার সেই তালিকায় যোগ দিলো ইজরায়েল। এর আগেই ইজরায়েল থেকে বিশেষ ধরনের করোণা পরীক্ষার মেশিন এবং বিশেষজ্ঞ দল আনার কথা ঘোষণা করেছিলেন রিলায়েন্স কর্ণধার মুকেশ আম্বানি। এবার ভারতের করোণা পরিস্থিতি মোকাবিলায় বিশেষজ্ঞ টিম পাঠানোর সিদ্ধান্ত নিজে থেকেই জানালো ইজরায়েল।

রবিবারে এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে ভারতে থাকা ইজরায়েলের রাষ্ট্রদূত রন মালকা বলেন, “আমরা ভারতে বিশেষজ্ঞদের একাধিক দল পাঠাচ্ছি। একটি দল র‍্যাপিড টেস্ট করবে। অন্য দল ভারতে সহজ উপায়ে দ্রুত অক্সিজেন কনসেন্ট্রেটর তৈরির চেষ্টা করবে। বৃহৎ পরিমাণে চিকিৎসা সরঞ্জাম উৎপাদন করার ক্ষমতা রয়েছে ভারতের। সেই কথা মাথায় রেখেই আমরা কাজ করব। ভারত ও ইজরায়েলের মধ্যে বন্ধুত্ব অত্যন্ত মজবুত।”
তিনি আরো জানান যে, ইতিমধ্যেই বেসরকারি সংস্থা গুলিকেও বন্ধু দেশের সাহায্যার্থে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তারা।

প্রসঙ্গত উল্লেখ্য, মোদি সরকারের আমলে জেরুজালেমের সঙ্গে সম্পর্ক যথেষ্ট মজবুত হয়েছে দিল্লির। বিশ্লেষকদের মতে, এসময় প্রতিরক্ষা ক্ষেত্রে অস্ত্রের যোগানদাতা হিসেবে ভারতের অন্যতম পছন্দের তালিকায় রয়েছে ইজরায়েল। অত্যাধুনিক মিসাইল, গাইডেড বোমা থেকে শুরু করে রাইফেল অবধি এই ইহুদি দেশটি থেকেই আমদানি করছে ভারত। এছাড়া বাণিজ্যিকভাবেও আরও কাছাকাছি এসেছে এই দুই দেশ। করোনা রোগীর চিকিৎসার ক্ষেত্রে বহু ক্ষেত্রেই বহুমূল্য হয়ে দাঁড়াচ্ছে অক্সিজেনের অভাব। তবে এবার হয়তো সেই সমস্যার অনেকটাই সমাধান হতে পারে। কারণ এই মুহূর্তে দেশের নাইট্রোজেন প্ল্যান্ট গুলিতেই অক্সিজেন তৈরির কথা ভাবছে ভারত। কয়েকদিন আগে এ নিয়ে জরুরি বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এখনও পর্যন্ত ১৪টি নাইট্রোজেন প্লান্টকে বেছে নেওয়া হয়েছে। সরকার চাইছে আরও ৩৭টি প্লান্টকে এই কাজের জন্য বেছে নেওয়া হোক। অন্যদিকে ইজরায়েলের এই এগিয়ে আসা করণা মোকাবিলায় নিশ্চয়ই আরও সাহায্য করবে ভারতকে।


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর