বিদেশে ভ্যাকসিন রপ্তানি নিয়ে বড় বয়ান দিলেন সেরাম ইনস্টিটিউটের কর্ণধার আদর পুনাওয়ালা

বাংলাহান্ট ডেস্কঃ বর্তমান সময়ে করোনার (covid-19) দ্বিতীয় ঢেউয়ে বেহাল দশা ভারতের (india)। চিকিৎসা খাতে নানারকম সংকটের পর এবার ভ্যাকসিন (vaccine) সমস্যা বড় আকার ধারণ করেছে। কিন্তু এই পরিস্থিতিতে বিদেশে ভ্যাকসিন রপ্তানি করা নিয়ে নানারকম প্রশ্ন তুলেছে বিরোধীরা।

64 adar c poonawalla 1599965644 1606143580

এপ্রসঙ্গে এবার মুখ খুললেন সেরাম ইনস্টিটিউটের (SII) কর্ণধার আদর পুনাওয়ালা (Adar Poonawalla)। তিনি জানান, ‘কখনই ভারতের মানুষের জীবনের মূল্যে ভ্যাকসিন রপ্তানি করা হয়নি। মনে রাখতে হবে বিশ্বের সবথেকে জনবহুল দুই দেশের মধ্য আমাদের দেশও রয়েছে। জনসংখ্যা বেশি হওয়ার দরুন ২-৩ থেকে মাসের মধ্যে সকল দেশবাসীকে ভ্যাকসিন দেওয়া সম্ভব নয়, তার জন্য বেশকিছুটা সময় লাগবে’।

তিনি আরও জানান, ‘এই সংকটের দিনে ভ্যাকসিন তৈরির জন্য ভারতই গুরুত্বপূর্ণ আমার কাছে। আর বিদেশে ভ্যাকসিন রপ্তানি করলে আখেরে ভারতেরই লাভ হবে। আগে ভারত যেসব দেশে ভ্যাকসিন রপ্তানি করেছে, তারাই এখন ভারতের সংকটের দিনে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ভারতের দিকে। তবে কখনই ভারতীয়দের জীবনের বিনিময়ে ভ্যাকসিন রপ্তানি করা হয়নি’।

প্রসঙ্গত, ১৯৮.৬২৮ লক্ষ ডোজ ভ্যাকসিন WHO-র প্রয়োজনে রপ্তানি করেছে সেরাম ইনস্টিটিউটে। দুইরকম ভ্যাকসিন মিলিয়ে মোট ভ্যাকসিনের ৫৪ শতাংশ ৩৫৭.৯২ লক্ষ ডোজ রপ্তানি করা হয়েছে বহির্বিশ্বে। ভ্যাকসিন নির্মাতাদের সঙ্গে পুরনো চুক্তি অনুসারেই এই রপ্তানি করা হয়েছে। তবে ভারত সরকার কিন্তু কখনই বলেনি যে, বহির্বিশ্বে ভ্যাকসিন আর রপ্তানি করা হবে না। প্রয়োজনে নিশ্চয়ই টিকা রপ্তানি করা হবে বলেই জানিয়েছিল। এমনকি ১১ ই মে ২০২১ -এও ৬৬৩.৬৯৮ লক্ষ ডোজ করোনা ভ্যাকসিন বিদেশে রপ্তানি করা হয়েছে। তবে রপ্তানি করা মোট ভ্যাকসিনের ১৬ শতাংশ অর্থাৎ ১০৭.১৫ লক্ষ ভ্যাকসিন সাহাযার্থে পাঠানো হয়েছিল।


Avatar
Smita Hari

সম্পর্কিত খবর