নারদ কাণ্ডে জড়িতদের পাশে থাকলেও জেলবন্দি ছত্রধরকে চুপ তৃণমূল! প্রশ্ন উঠছে দলের অন্দরেই

বাংলা হান্ট ডেস্কঃ নারদ কান্ড নিয়ে এই মুহূর্তে বেশ অস্বস্তিতে তৃণমূল। ইতিমধ্যেই গ্রেপ্তার করা হয়েছে দলের তিন হেভিওয়েট নেতা ফিরহাদ হাকিম, সুব্রত মুখোপাধ্যায় এবং মদন মিত্রকে। সাথে গ্রেফতার হয়েছেন তৃণমূলের প্রাক্তন নেতা তথা কলকাতার মেয়র শোভন চট্টোপাধ্যায়ও। এদের গ্রেপ্তার করার পরেই রীতিমতো শোরগোল পড়ে যায় তৃণমূলের অন্দরে।সিবিআইয়ের নিজাম প্যালেসের অফিসে নিজেই উপস্থিত হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অনৈতিক গ্রেপ্তারের দাবিতে নিজাম প্যালেসে সিবিআইয়ের অফিসের সামনে ধর্নাতেও বসেন তিনি। যদিও কাজের কাজ তেমন কিছুই হয়নি। প্রথমে জামিন পেলেও কলকাতা হাইকোর্ট সেই জামিনের স্থগিতাদেশ জারি করে। ফলতো ফের একবার জেলে হেফাজতে নেওয়া হয় ওই চার অভিযুক্ত নেতাকে। কিন্তু এ নিয়ে বাংলাব্যাপী বিরুদ্ধে সরব হয়েছে তৃণমূল। প্রতিবাদ মিছিল হয়েছে বাংলার একাধিক এলাকায়। তবে ছত্রধর মাহাতোর গ্রেফতার নিয়ে কেন সরব নয় তৃণমূল কংগ্রেস। প্রশ্ন উঠছে দলের অন্দরে?

কেন গ্রেফতার ছত্রধর মাহাতোঃ

   

২০০৯ সালে অক্টোবর মাসে বাঁশতলা স্টেশনে জ্ঞানেশ্বরী মামলায় অন্যতম অভিযুক্ত ছিলেন মাওবাদী নেতা ছত্রধর মাহাতো। যদিও ঘটনার সময় জেলবন্দি ছিলেন তিনি। তবে এনআইএর দাবি জেলে বসেই ঘটনার ছক কষে ছিলেন ছত্রধর। আর সেই কারণেই জঙ্গলমহলে ভোট শেষে ঠিক পরেই ২৮ মার্চ মধ্যরাতে আমলিয়া গ্রামের বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করে এনআইএ।জঙ্গলমহলে তিনিই ছিলেন দলের প্রধান মুখ। তৃণমূলের হয়ে তার ভোট প্রচারের প্রভাব যে কতখানি তা বোঝা গিয়েছে গত বিধানসভা নির্বাচনেই। লোকসভা নির্বাচনের নড়বড়ে মাটি বিধানসভায় অনেকটাই শক্ত করে দিতে সমর্থ হয়েছেন ছত্রধর। তিনি এখন তৃণমূলের রাজ্য সম্পাদক। তবে কেন তার মুক্তি নিয়ে কোন প্রতিবাদে সরব হচ্ছে না তৃণমূল কংগ্রেস। প্রশ্ন তুলছেন অনেকেই। প্রসঙ্গত উল্লেখ্য বর্তমানে প্রেসিডেন্সি জেলে বন্দী রয়েছেন ছত্রধর।

প্রতিহিংসার কারণে গ্রেপ্তার ছত্রধরঃ

প্রসঙ্গত উল্লেখ্য, সুব্রত, মদন এবং ফিরহাদদের গ্রেপ্তারির প্রতিবাদে ইতিমধ্যে মিছিল হয়েছে ঝাড়গ্রামেও। পা মিলিয়েছেন বহু মানুষ। কিন্তু ছত্রধরের জন্য এ ধরনের মিছিলের কোন দেখা নেই। ছত্রধরের দীর্ঘ সঙ্গী এক স্থানীয় নেতার দাবি, প্রতিহিংসার জন্যই গ্রেপ্তার করা হয়েছে ছত্রধরকে। তার জন্য প্রতিবাদ হওয়া উচিত ছিল। তবে অন্য কেউ প্রতিবাদ না করলেও হামলার প্রতিবাদ জারি রেখেছি সোশ্যাল মিডিয়ায়।

ছত্রধরের অতীত নিয়ে অস্বস্তিতে তৃণমূলঃ

রাজনৈতিক বিশ্লেষকদের অনেকে অবশ্য বলছেন, আসলে ছত্রধরের অতীত নিয়ে অস্বস্তিতে রয়েছে তৃণমূল। তার বিরুদ্ধে রয়েছে একাধিক অভিযোগ। মার্ক্সিস্ট নেতা প্রবীর মাহাতোর খুনের বিষয়েও তার যোগসাজশের অভিযোগ উঠেছে। এর আগে ইউএপিএ চার্জে দীর্ঘজীবন জেলের মধ্যে কাটাতে হয়েছে তাকে। আর সেই কারণেই ছত্রধরের অতীত নিয়ে অস্বস্তিতে রয়েছে তৃণমূল কংগ্রেস। অনেকের দাবি, মদন, সুব্রত, ফিরহাদ বিষয়ে সরাসরি প্রতিবাদে সরব হলেও সম্ভবত এই কারনেই ছত্রধরের গ্রেপ্তারির বিরুদ্ধে সেভাবে সরব হয়নি তৃণমূল কংগ্রেস।

 

Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর