সরকার বিরোধী সাংবাদিককে গ্রেফতার করতে বিমান হাইজ্যাক করালেন এই দেশের রাষ্ট্রপতি

বাংলাহান্ট ডেস্কঃ সমাজকর্মী তথা সরকার বিরোধী এক সাংবাদিককে গ্রেপ্তার করতে গিয়ে যাত্রীবাহী বিমান ‘হাইজ্যাক’ করায়, প্রবল সমালোচনার মুখে বেলারুশ (belarus) সরকার। প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর নিন্দায় মুখর হয়েছে ইউরোপ ও আমেরিকা-সহ আন্তর্জাতিক মহল। এমনকি মত দিয়েছে অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারির পক্ষেও।

রবিবার বিমান সংস্থা ‘রায়ানএয়ার’-এর যাত্রীবাহী বিমান এফআর-৪৯৭৮ গ্রিসের এথেন্স থেকে লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াসে যাচ্ছিল। সেই বিমানেই উপস্থিত ছিলেন বেলারুশের ‘বিদ্রোহী’ সাংবাদিক রোমান প্রোতেসেভিচ। বেলারুশ সরকার দাবী করেছেন, বোমাতঙ্কের কারণে উড়োজাহাজটির গতিপথ পরিবর্তন করে মিগ-২৯ ফাইটার জেট পাঠিয়ে বিমানটিকে পূর্বদিকে ঘুরিয়ে দেওয়া হয়। গন্তব্যস্থলের বদলে বিমানটিকে তড়িঘড়ি বেলারুশের রাজধানী মিনস্কে নামানো হয়।

image 246120 1621828631

যদিও পরবর্তীতে তদন্তের পর বিমানে কোন বোমা পাওয়া যায় নি এবং ঘটনার ৫ ঘণ্টা পরে যাত্রীদের তাঁদের গন্তব্যে পৌঁছিয়ে দেওয়া হয়। তবে বিমান মিনস্কে নামতেই যাত্রীদের মধ্যে থেকে গ্রেফতার করা হয় সাংবাদিক রোমান প্রোতেসেভিচকে। আর এই ঘটনার পর থেকে আন্তর্জাতিক মঞ্চের রোষের স্বীকার হয়েছেন বেলারুশ প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো।

রাশিয়া এই দেশের পাশে দাঁড়ালেও, বিপক্ষে রয়েছে ইউরোপ ও আমেরিকা-সহ আন্তর্জাতিক মহল। এমনকি ইউরোপীয় ইউনিয়ন, পূর্ব ইউরোপের দেশ বেলারুশের বিরুদ্ধে আর্থিক নিষেধাজ্ঞা জারি করার সিদ্ধান্ত নিয়েছে। এই সিদ্ধান্তের সঙ্গে সহমত পোষণ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনও। তাঁর দাবী, ‘বেলারুশের বিরুদ্ধে আর্থিক নিষেধাজ্ঞা জারি করার সিদ্ধান্ত নেওয়ায়, ইউরোপীয় ইউনিয়নের এই পদক্ষেপকে আমি স্বাগত জানাচ্ছি। সাংবাদিক রোমান প্রোতেসেভিচের গ্রেপ্তারি আন্তর্জাতিক আইনের পরিপন্থী বলে আমি মনে করি। এমনকি দোষীদের কড়া শাস্তির জন্য আমার প্রশাসনের সংশ্লিষ্ট অধিকারিকদের নির্দেশও দিয়েছি’।


Avatar
Smita Hari

সম্পর্কিত খবর