‘ভারতের সাহায্য কোনদিনও ভুলব না, করোনা যুদ্ধে পাশে আছি’- জয়শংকরকে বার্তা মার্কিন বিদেশ সচিবের

বাংলাহান্ট ডেস্কঃ মার্কিন মসনদে নতুন সরকার আসার পর এই প্রথমবার আমেরিকা (america) সফরে গেলেন ভারতের (india) বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar)। বৈঠক করেলন মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে। করোনা মোকাবিলা থেকে শুরু করে কোয়াড ইস্যু- বৈঠকে উঠে এল একাধিক বিষয়।

সুদূর মার্কিন মুলুকের সঙ্গে ডোনাল্ড ট্রাম্পের আমল থেকেই বেশ ভালো সম্পর্ক রয়েছে ভারতের। এবারে বর্তমান রাষ্ট্রপতি জো বিডেনের শাসনকালে সেই সম্পর্ককে আরও একবার ঝালিয়ে নিতে, শুক্রবার মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে আমেরিকায় বৈঠকে করলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। তবে তার আগেই বুধবার মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান, হাউস ফরেন অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যান গ্রেগরি মিকস এবং ন্যাশনাল ইন্টেলিজেন্স ডিরেক্টর অ্যাভ্রিল হেইনসের সঙ্গে পৃথক পৃথক ভাবেও বৈঠক সারলেন তিনি।

shutterstock 1071810719.width 800

বৈঠক প্রসঙ্গে এস জয়শংকর জানান, ‘যতদিন যাচ্ছে, আমেরিকার আঙ্গে আমাদের বন্ধুত্বের সম্পর্ক আরও দৃঢ় হচ্ছে, আশাকরি ভবিষ্যতে এভাবেই সবকিছু চলবে। ভারতের এই সংকটের দিনেও, আমেরিকার থেকে পাশে থাকার বার্তা পেয়ে আমরা কৃতজ্ঞ। তবে আমেরিকার সঙ্গে আরো অনেক বিষয়ে এখনও আলোচনার বাকি রয়েছে’।

অপরদিকে অ্যান্টনি ব্লিঙ্কেন জানিয়েছেন, ‘করোনা মোকাবিলায় আমরা একযোগে লড়াই জারি রাখব। করোনার প্রথম পর্বে আমেরিকাকে ভারতের সাহায্য কোনদিনও আমরা ভুলব না। এখন ভারতের সংকটের দিনে, তাঁদের পাশে দাঁড়াতে আমরা প্রস্তুত’।

সূত্রের খবর, দ্বিপাক্ষিক বাণিজ্য, কোয়াড ইস্যু, ভ্যাকসিন উৎপাদন ছাড়াও ইন্দো-প্যাসিফিক এলাকায় শান্তিস্থাপন এবং আফগানিস্থান থেকে সেনা প্রত্যাহার- বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে ভারত এবং আমেরিকার বিদেশ সচিবের মধ্যে। সেইসঙ্গে মায়ানমার এবং আফগানিস্তান ইস্যুতেও কথা হয় তাঁদের মধ্যে।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর