একবার TET পাশে আজীবন চাকরির সুযোগ, শিক্ষক নিয়োগ নিয়ে বড় ঘোষণা মোদী সরকারের

বাংলা হান্ট ডেস্কঃ শিক্ষকতার চাকরির ক্ষেত্রে অত্যন্ত জরুরী টেট পরীক্ষায় পাস করা। কেন্দ্র এবং রাজ্য দুই ক্ষেত্রেই টেট পরীক্ষার্থী ছাত্র-ছাত্রীদের যথেষ্ট পরিশ্রম করতে হয় এই পরীক্ষায় পাশ করার জন্য। কিন্তু সাত বছর পেরিয়ে গেলে মেয়াদ ফুরোয় বৈধ টেট সার্টিফিকেটটির। কোন কোন ক্ষেত্রে ইন্টারভিউ দেবার সুযোগই পান না ছাত্র-ছাত্রীরা। প্রথমত, বছর বছর হয় না টেট। আর তারপর টেট সার্টিফিকেটের বৈধতার সাত বছরের মধ্যে যদি ইন্টারভিউই দেবার সুযোগ না পাওয়া যায়, তাহলে আবার বসতে হবে পরীক্ষায়। এবার সেই সমস্যা কিছুটা দূর করল কেন্দ্র সরকার।

অন্তত সি টেটের ক্ষেত্রে একবার পরীক্ষায় পাস করলে আর টেট পরীক্ষা দিতে হবেনা চাকরিপ্রার্থীদের। ২০১১ সাল থেকে টেট পাস করার সমস্ত চাকরিপ্রার্থীদের ক্ষেত্রে এবার সারা জীবনের জন্য বৈধ হবে শংসাপত্র বা টেট সার্টিফিকেট। বৃহস্পতিবার এমনটাই জানাল কেন্দ্র। এই নয়া নিয়ম চালু হওয়ার জেরে এবার অনেকটাই স্বস্তি পাবেন চাকরিপ্রার্থীরা। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে যে, ২০১১ বা তার পরবর্তী ক্ষেত্রে যারা টেট পাস করেছেন, তাদের অনেকেরই সার্টিফিকেটের বৈধ মেয়াদ ফুরিয়েছে। এবার তাদেরকেও নতুন করে সার্টিফিকেট দেবে সরকার। যার জেরে এবার চাকরিপ্রার্থীদের ক্ষেত্রে শুধুমাত্র পরবর্তী পদক্ষেপে পাশ করলেই মিলবে চাকরি।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক জানান, এই নিয়ম আপাতত রাজ্য টেটের ক্ষেত্রে লাগু নয়। কেবলমাত্র কেন্দ্রের টেটের ক্ষেত্রেই এই সুবিধা পাবেন চাকরিপ্রার্থীরা। তাই পশ্চিমবঙ্গের ক্ষেত্রে আগামী দিনে এই বিষয়ে নতুন কি সিদ্ধান্ত নেয়া হয় সেদিকে নজর থাকবে সকলের। তবে আপাতত কেন্দ্রের এই নির্দেশে খুশি চাকরিপ্রার্থী ছাত্রছাত্রীরা।


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর