বাংলার এই পাঁচটি জেলায় প্রচন্ড বজ্রপাত সঙ্গে ভারী বৃষ্টি : আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্কঃ গত কয়েকদিন ধরেই তীব্র অস্বস্তিকর গরমে ভুগছে বাংলা। ইয়াসের পর কিছুদিন একটু স্বস্তি থাকলেও ফের শুরু হয়েছে তীব্র গরম। যার জেরে এখন বর্ষার আশায় দিন গুনছে বাঙালি। গত বৃহস্পতিবার কেরলে পৌঁছেছে মৌসুমী বায়ু। আবহাওয়াবিদদের অনুমান অনুযায়ী সামনের সপ্তাহ অর্থাৎ ১১ জুন নাগাদ বাংলায় প্রবেশ করতে পারে বর্ষা। তবে আপাতত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বেশকিছু জেলায়। যদিও বর্ষা আসতে আসতে আগামী সপ্তাহ, তবে আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির জেরে কিছুটা ঠান্ডা হতে পারে আবহাওয়া। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী ১১ জুন নাগাদ উত্তর বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। যা বর্ষার আগমন ঘটাবে ওড়িশা সহ বাংলায়।

আবহাওয়ার খবরঃ

   
সর্বোচ্চ তাপমাত্রা37° C
সর্বনিম্ন তাপমাত্রা29° C
আদ্রতা64%
বাতাস11 km/h
মেঘে ঢাকা21%

আজকের আবহাওয়াঃ

আজ সকাল থেকে কলকাতা শহরসহ বাংলার আকাশ মূলত ছিল শুকনো। তবে বিকেলের দিকে দক্ষিণবঙ্গ-সহ বেশ কিছু এলাকায় রয়েছে বজ্রপাত সহ বৃষ্টিপাত দেখা গেছে ! একদিকে যেমন ৭-১১ সেমি ঝড় বিদ্যুৎসহ বৃষ্টিপাত রয়েছে উত্তরবঙ্গের আলিপুরদুয়ার এবং কোচবিহারে। তেমনই সিকিম সহ আন্দামানের বেশ কিছু অংশ রয়েছে ঝড় বিদ্যুৎসহ বৃষ্টিপাত। অন্যদিকে দক্ষিণবঙ্গে আকাশ মূলত শুকনো হলেও সন্ধের পর থেকে দিকে বিচ্ছিন্ন বৃষ্টিপাত হবে বলেই জানিয়েছে হাওয়া অফিস।

আগামীকালের আবহাওয়াঃ

আগামীকাল অর্থাৎ ৬ জুন মূলত আকাশ পরিষ্কার থাকবে দক্ষিণবঙ্গে। সকাল থেকেই চলবে তাপপ্রবাহ। বিকেলের দিকে আকাশ হালকা মেঘলা থাকলেও গরম থেকে এখনই রেহাই পাচ্ছে না বাঙালি। কালকের সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ৩৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা হতে পারে ৩০ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ থাকবে ৫৮%। আগামী চার পাঁচ দিনে তাপমাত্রা পরিবর্তিত হওয়ার তেমন কোনো লক্ষণ দেখা যাচ্ছে না বলেই মত আবহাওয়াবিদদের। তবে আগামী কাল ঝড় বিদ্যুৎসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গে। আগামী ৭২ ঘণ্টায় হিমালয় পার্শ্ববর্তী পাঁচটি জেলায় রয়েছে ঝড় বিদ্যুৎসহ ভারী বৃষ্টির সম্ভাবনা।

দক্ষিণবঙ্গের আবহাওয়াঃ

১১ জুন নাগাদ উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপের হাত ধরেই বৃষ্টি আসতে চলেছে বঙ্গে। তবে তার আগে আরো কয়েকদিন চলবে এই অস্বস্তিকর গরম। বাতাসের আপেক্ষিক আদ্রতার পরিমাণ যথেষ্ট বেশি হওয়ায় গরম আরো অসহ্য হয়ে উঠেছে। তবে আশার কথা এই যে, আজ বিকেল থেকে উত্তরবঙ্গের মতই বিচ্ছিন্ন বৃষ্টিপাত হতে পারে দক্ষিণবঙ্গের বেশকিছু জেলাতেও। তবে হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় মাঝে মাঝে বৃষ্টি হলেও  মূলত আবহাওয়া শুষ্কই থাকবে বলে জানানো হয়েছে। কলকাতা শহরের আকাশ মূলত পরিষ্কারই থাকবে।

উত্তরবঙ্গের আবহাওয়াঃ

আলিপুর আওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী আগামী ৭২ ঘণ্টায় হিমালয় সংলগ্ন অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এই পাঁচ জেলাতে বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকলেও আগামী ২৪ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে মূলত উত্তরবঙ্গের দুটি জেলায়। কোচবিহার এবং আলিপুরদুয়ারে ভারী বৃষ্টিপাত হলেও বাকি জেলাগুলিতে মূলত রয়েছে রয়েছে বিচ্ছিন্ন বৃষ্টিপাতের সম্ভাবনা। হাওয়া অফিসের অনুমান, দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহের বিস্তীর্ণ এলাকায় আগামী ২৪ ঘণ্টায় বিচ্ছিন্ন বৃষ্টিপাত হতে পারে।

Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর