একটা পুরনো ৫ টাকা ভাগ্য বদলে দিতে পারে আপনার, বাড়ি বসেই ৩০ হাজার টাকা কামানোর সুযোগ

বাংলা হান্ট ডেস্কঃ পুরনো অনেক জিনিসও অনেক সময় হয়ে উঠতে পারে ভীষণ দামি। অনেকেই জানেন সংগ্রাহকরা অনেক সময় পুরনো জিনিস সংগ্রহ করার শখ রাখেন। আর সেই কারণেই বেশ কিছু পুরনো জিনিসও হয়ে উঠতে পারে অমূল্য। আজ এমনই একটি পুরনো নোটের কথা আপনাকে জানাবো, যে ৫ টাকার নোটটি আপনাকে এনে দিতে পারে এক কথায় প্রায় ৩০০০০ টাকা অবধি। আপনি নিশ্চয়ই ভাবছেন কি আছে এই বিশেষ নোটটিতে? তাহলে আপনাকে জানিয়ে রাখি ভারতে নোট ছাপার দায়িত্ব রয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কাঁধে। অনেক সময় এমন কিছু নোট ছাপা হয়, যা পরবর্তী ক্ষেত্রে বাতিল হয়ে যায়। অর্থাৎ সেই ধরনের সিরিজের নোটগুলি আর কখনোই ছাপা হয় না। অনেক সংগ্রহ কি ধরনের নোট সংগ্রহ করতে ভালোবাসেন। আর তার জেরেই এর দাম পৌঁছায় কয়েক হাজার টাকা অবধি।

138915 note

আজ যে ৫ টাকার নোটটির কথা আপনাদের বলছি, তাতে রয়েছে একটি ট্রাকটারের ছবি। তবে শুধু ট্রাকটারের ছবি থাকলেই হবে না সঙ্গে এই নোটটিতে লেখা থাকতে হবে ৭৮৬, এই বিশেষ সংখ্যাটি। যদি এ ধরনের কোন নোট আপনার কাছে থেকে থাকে তাহলে অনলাইনে তা বিক্রি করে আপনি পেতে পারেন প্রায় ৩০ হাজার টাকা। বিভিন্ন অনলাইন মার্কেট যেমন ওএলএক্স ইন্ডিয়ামার্ট ফ্লিপকার্ট এ ধরনের কয়েন এবং নোট বিক্রি করা হয়। যার জেরে খুব সহজেই আপনি পেতে পারেন ক্রেতার সন্ধান।

941821 rupees5

শুধু পাঁচ টাকার নোটই নয় এমন একটি এক টাকার নোট রয়েছে যা আপনাকে এনে দিতে পারে এক মুহূর্তে প্রায় ৪৫ হাজার টাকা। সম্প্রতি এ ধরনের একটাকার নোটের জন্য বিজ্ঞাপন জারি করেছে কয়েন বাজার নামে একটি অনলাইন নিলাম ওয়েবসাইট। এই একটাকার নোটের কিছু বিশেষ বৈশিষ্ট্য রয়েছে। প্রথমত এটি হতে হবে ১৯৭৭ থেকে ১৯৭৯ সালের মধ্যে ছাপানো এবং অবশ্যই নোটটিতে থাকতে হবে তৎকালীন অর্থ মন্ত্রকের মুখ্য সভাপতি হিরু ভাই এম প্যাটেলের স্বাক্ষর। প্রসঙ্গত উল্লেখ্য, মাত্র দু’বছরই এই কাজে যুক্ত ছিলেন তিনি। আর তার জন্যই এই সিরিজের নোটগুলি এখন পাওয়া প্রায় অসম্ভব।

prod 20200128 0947318626812183953803712 jpg 500x500 1

এছাড়াও এমন অনেক নোট রয়েছে যার জন্য সহজেই আপনি পেতে পারেন কয়েক হাজার টাকা। আপনার কাছে যদি এমন কোনো ৫০০ টাকার পুরনো নোট থাকে, ভুল করে যার সিরিয়াল নাম্বার লেখা হয়েছে দুবার। তাহলে আপনি পেতে পারেন বেশ কয়েক হাজার টাকা। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এরকম ভুল খুব কমই করে তাই সংগ্রাহকদের কাছে এ ধরনের নোটও যথেষ্ট মূল্যবান।


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর