ভার্চুয়ালে আয়োজিত হল G7 শীর্ষ সম্মেলন, ‘এক বিশ্ব, এক স্বাস্থ্য’ নতুন মন্ত্র দিলেন প্রধানমন্ত্রী মোদী

বাংলাহান্ট ডেস্কঃ করোনা আবহে ভার্চুয়াল ভাবেই আয়োজিত হল G7 শীর্ষ সম্মেলন (G7 summit)। অন্যান্য দেশের পাশাপাশি সেই বৈঠকে উপস্থিত ছিলেন ভারতের (india) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও (Narendra Modi)। সেখানে ‘এক বিশ্ব, এক স্বাস্থ্য’ বার্তা পৌঁছে দিলেন প্রধানমন্ত্রী মোদী। পাশাপাশি ধন্যবাদ জানালেন বিপদের সময় পাশে দাঁড়ানো দেশসমূহকে।

যারা প্রতিনিয়তই করোনা মোকাবিলার কাজে নিযুক্ত রয়েছেন, তাঁদের সম্মান জানানোর পাশাপাশি, ধন্যবাদ জানালেন দেশের শিল্পপতি থেকে নাগরিকদের, যারা দুঃসময়ে দেশের পাশে থেকেছেন। সেইসঙ্গে আমেরিকা সহ বিভিন্ন প্রতিবেশি বন্ধুদেরকেও ধন্যবাদ জানালেন প্রধানমন্ত্রী মোদী, যারা ভারতের সংকটের সময় সর্বোতভাবে সাহায্য করেছে।

   

118905899 g7carbisbay

ভারতের টিকা পরিকাঠামো থেকে শুরু করে, করোনা আক্রান্তদের মধ্যে যেভাবে কন্ট্যাক্ট ট্রেসিং করা হচ্ছে- সমস্ত কিছু এই বৈঠকে উল্লেখ করে ভয়াবহ অভিজ্ঞতার কথা শেয়ার করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সঙ্গে জানালেন, এই অভিজ্ঞতা থেকে ভারত কি শিক্ষা নিল- তাও।

তবে এই বৈঠকের প্রধান বিষয়বস্তু ছিল- করোনা আবহে চিকিৎসার বিভিন্ন প্রযুক্তিগত ক্ষেত্রে ভারত ও দক্ষিণ আফ্রিকার দাবিকে বাস্তবায়িত করার লক্ষ্যে এগিয়ে নিয়ে যাওয়া। বিশ্বব্যাপী স্বাস্থ্য পরিকাঠামো আরও উন্নত করার প্রসঙ্গ তুলে ‘এক বিশ্ব, এক স্বাস্থ্য’ (‘One Earth, One Health’ ) বার্তা পৌঁছে দেওয়ার প্রস্তাব দেন প্রধানমন্ত্রী মোদী।

ad2
Avatar
Smita Hari

সম্পর্কিত খবর