বাস-ট্রেন বন্ধ, তবে খোলা সরকারি-বেসরকারি অফিস! কীভাবে যাবেন, জানুন বিস্তারিত

বাংলা হান্ট ডেস্কঃ বাংলায় কড়া বিধি নিষেধের পালা আরও ১৫ দিন বাড়ল। আজ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদি যৌথ প্রেস কনফারেন্স করে ১৬ জুন থেকে রাজ্যে নতুন বিধি নিষেধের ঘোষণা করেন। প্রসঙ্গত, বাংলায় সংক্রমণ অনেকটাই কমেছে। এখন দৈনিক ৫ হাজারের নিচে নেমেছে সংক্রমণের হার। সংক্রমণ কমলেও সতর্কতা অবলম্বনের জন্য রাজ্যে বিধি নিষেধ তুলে দেওয়া হচ্ছে না।

এদিন মুখ্যমন্ত্রী প্রেস কনফারেন্সে জানান যে, রাজ্যে ২৫ শতাংশ কর্মী নিয়ে চালু থাকবে সমস্ত সরকারি অফিস। সকাল ১০টা থেকে বিকেল ৫টে পর্যন্ত বেসরকারি অফিস খোলার নির্দেশ দিয়েছেন তিনি। ২৫ শতাংশের বেশী স্টাফ রাখা যাবে না। তিনি এও জানিয়েছেন যে, অফিসের কর্মীদের জন্য পরিবহণের ব্যবস্থা করতে হবে কর্তৃপক্ষকে। অ্যাপের মাধ্যমে পুলিশের কাছ থেকে ই-পাস নেওয়ার কথা জানিয়েছেন তিনি।

   

আসুন দেখে নিই কোন কোন ক্ষেত্রে কি কি ছাড় বলবৎ করল রাজ্য সরকারঃ

★ সরকারি তরফে জানানো হয়েছে যারা ইতিমধ্যেই টিকা পেয়ে গিয়েছেন তারা আগামী দিনে প্রাতঃভ্রমণ এবং পার্কে বেড়াতে যাবার অনুমতি পেতে পারেন।

★তবে এখনো বন্ধ থাকছে রেল মেট্রো এবং বাস পরিষেবা। তবে স্বাস্থ্যজনিত ক্ষেত্রে অটো এবং ট্যাক্সি পরিষেবাকে ছাড় দেওয়া হয়েছে।

★ মুখ্য সচিব আরও জানিয়েছেন সকাল ৭টা থেকে ১১টা পর্যন্ত খোলা থাকবে বাজার, মুদির দোকান ইত্যাদি। এ ছাড়া সকাল ১১টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত অন্য দোকান ও শপিং মল, বেলা ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে, রেস্তরাঁ, পানশালা, হোটেল ।

★ অবশেষে শপিং মল খোলার ক্ষেত্রে অনুমতি দেওয়া হয়েছে। তবে সে ক্ষেত্রে প্রবেশ করতে পারবেন মাত্র ৩০ শতাংশ গ্রাহক।

★মুখ্য সচিব হরি কৃষ্ণ দ্বিবেদী আরও জানান, সকাল দশটা থেকে চারটে অবধি খোলা থাকবে সরকারি এবং বেসরকারি অফিস। তবে রোটেশন পদ্ধতিতে কাজ করতে পারবেন মাত্র ২৫% কর্মী।

★ছাড় দেওয়া হয়েছে টলিপাড়ার শুটিংয়ের ক্ষেত্রেও। তবে জানানো হয়েছে কত ৫০% কর্মী নিয়েই চালাতে হবে কাজ।

★ দর্শকশূন্য স্টেডিয়াম খোলা থাকলেও, জিম এবং স্পা আপাতত বন্ধ থাকছে।

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর