শূণ্য হলেও আব্বাস সিদ্দিকীকে নিশানা করতে নারাজ বামেরা, অটুট রাখতে চায় সম্পর্কও

বাংলাহান্ট ডেস্কঃ একুশের নির্বাচনে কংগ্রেস এবং ISF-র সঙ্গে জোট করে, সংযুক্ত মোর্চা নাম নিয়ে আবারও বাংলায় ক্ষমতা দখলের স্বপ্ন দেখেছিল বামেরা (cpim)। কিন্তু নির্বাচনের ফল প্রকাশ হতেই, স্বাধীনতার পর এই প্রথমবার বাম- কংগ্রেস শূণ্য বিধানসভা দেখা যায়। এই পরিস্থিতিতে দলের মধ্যে যখন ISF-কে নানা প্রশ্ন উঠতে শুরু করেছে, সেইসময় ভাইজানের পক্ষেই মত দিলেন সিপিএম রাজ্য সম্পাদক সূ্র্যকান্ত মিশ্র (Surjya Kanta Mishra)।

নির্বাচনে হারের পর ISF-র সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে নারাজ সূ্র্যকান্ত মিশ্র। ভরাডুবির জন্য ISF-কে দায়ী করে দলীয় যেসকল সদস্যরা একই সুরে গান গাইছেন, তাঁদের সঙ্গে একমত হতে পারলেন না সূ্র্যকান্ত মিশ্র। তাঁর দাবী, যারাই এখন ISF-র দিকে আঙ্গুল তুলছেন, তারাই নির্বাচনের পূর্বে আব্বাস সিদ্দিকিকে বক্তা হিসেবে চেয়েছিলেন।

without industry agriculture has no future surjya kanta mishra

সূ্র্যকান্ত মিশ্র জানিয়েছেন, শ্রেণী আন্দোলনের প্রশ্ন থেকে সামাজিক প্রশ্নকে কখনই পৃথক করে দেখা যাবে না। মানুষের সমস্যা নিয়ে দীর্ঘস্থায়ী আন্দোলন গড়ে তুলতে হবে। পাশাপাশি শ্রেণী আন্দোলনের তীব্রতাকেও বাড়িয়ে তুলতে হবে। আদিবাসী তপশিলি জাতির উপজাতির মানুষের সমস্যায় সর্বদা তাঁদের পাশে থাকতে হবে।

নির্বাচনের পর ২৯ শে মে’র প্রথম বৈঠকে, দলীয় বিভিন্ন নেতৃত্বই ISF-কে নিয়ে প্রশ্ন তুলেছিল। পর্যালোচনা ছাড়াই ISF-র সঙ্গে জোট করায় বহু নেতৃত্ব কিছুটা ক্ষিপ্ত ছিল দলের উপরই। তাঁদের ধারণা ছিল, ISF-র সঙ্গে জোট করায় দলের ধর্মনিরপেক্ষতা প্রশ্নের মুখে পড়েছিল, যার কারণেই এই সংযুক্ত মোর্চাকে ভালোভাবে নেয়নি সাধারণ মানুষ।

প্রসঙ্গত, সম্প্রতি বামেদের অন্দরে দুদিন ব্যাপী যে দলীয় বৈঠক সংগঠিত হয়েছিল, সেখানেও ISF-কে নিয়েও কাটাছেঁড়া চলে। তবে বিপর্যয়ের দায় কোনভাবেই ISF-র উপর চাপাতে রাজী নন সীতারাম ইয়েচুরি, সূর্যকান্ত মিশ্র। তিনি বুঝিয়ে দিয়েছেন, আগ বাড়িয়ে কুমন্তব্য করে জোট ভাঙার পক্ষে নন সূর্যকান্ত মিশ্র।


Avatar
Smita Hari

সম্পর্কিত খবর