জন সংঘের প্রতিষ্ঠাতা শ্যামাপ্রসাদ মুখার্জির বলিদান দিবসে শ্রদ্ধাজ্ঞাপন প্রধানমন্ত্রী সহ বিজেপির নেতাদের

বাংলা হান্ট ডেস্কঃ ১৯৫৩ সালে আজকের দিনেই মৃত্যুবরণ করেন ভারতীয় জনসংঘের প্রতিষ্ঠাতা তথা কৃতি বাঙালি শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়। তার ভারতীয় জনসংঘ থেকেই পরবর্তীকালে ভারতীয় জনতা পার্টির উত্থান। তাই আজ বিজেপির পক্ষ থেকে সারা দেশ জুড়ে পালিত হচ্ছে এই পুন্য তিথি। ইতিমধ্যেই টুইটের মাধ্যমে তাকে শ্রদ্ধা জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে আরো অনেক বর্ষীয়ান রাজনীতিবিদ। ১৯৪৭ সালের ১৫ আগস্ট নেহেরুর মন্ত্রিসভায় শিল্পমন্ত্রীর পদ অলংকরণ করেছিলেন শ্যামাপ্রসাদ। কিন্তু ১৯৫০ সালে নেহেরু লিয়াকত চুক্তির বিরোধিতা করে লোকসভার মধ্যেই সরব হন তিনি। অবশেষে প্রতিবাদে পদত্যাগও করেন।

কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপ, এক দেশ এক প্রধান এই নীতির পক্ষেও সওয়াল করেন তিনি। ১৯৫১ সালে গুরু গোলওয়ালকারের আদর্শে নতুন রাজনৈতিক দল ভারতীয় জনসংঘ প্রতিষ্ঠা করেন। এর পরেই পারমিট রাজ বন্ধ এবং ৩৭০ ধারা বিলোপের দাবিতে কাশ্মীর অভিযান করেন তিনি। সেখান থেকে তাকে গ্রেপ্তার করা হয়। শেষপর্যন্ত ১৯৫৩ সালে জেলের মধ্যেই মৃত্যু হয় তার।

   

আজ তার প্রয়াণ দিবসে তাই শ্রদ্ধা জ্ঞাপন করেছেন সকলেই। নিজের টুইটে প্রধানমন্ত্রী লেখেন, “তাঁর পুণ্য তিথিতে ডঃ শ্যামাপ্রসাদ মুখার্জীকে স্মরণ করছি। তাঁর মহান আদর্শ, অসামান্য ভাবনা এবং দেশসবার লক্ষ্য আজও আমাদের অনুপ্রাণিত করে। সারা ভারতের সংহতি রক্ষার্থে তাঁর অবদান কোনোদিনও ভোলা যাবে না।”

পৃথকভাবে টুইটারে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়েছে ভারতীয় জনতা পার্টির তরফেও। আজ তাদের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে এই কৃতিকে শ্রদ্ধা জানিয়ে লেখা হয়, “রাষ্ট্রীয় একতা এবং সংহতির অন্যতম শিক্ষাগুরু, দেশপ্রেমী রাজনৈতিক বিশ্লেষক তথা ভারতীয় জনসংঘের প্রতিষ্ঠাতা শ্যামাপ্রসাদ মুখার্জীকে বলিদান দিবসে আন্তরিক শ্রদ্ধাঞ্জলি।”

অন্যদিকে শ্রদ্ধা জানিয়েছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডাও। এদিন তিনি বলেন, আজ বিজেপি গোটা দেশে পূর্ণ শ্রদ্ধার সঙ্গে শ্যামাপ্রসাদ মুখার্জির বলিদান দিবস পালন করছে। তিনি কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপ এর বিরুদ্ধে আন্দোলন করেছিলেন। এক দেশ, এক বিধান, এক নিশান, এক প্রধান এর পক্ষে সওয়াল করেছিলেন তিনি। তার প্রগাঢ় রাষ্ট্রবাদী চিন্তা ধারা আগামী দিনের বিজেপি কর্মীদের আরও অনুপ্রাণিত করবে।

Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর