করোনার ভ্যাকসিন না নিলে শুয়োরের ভ্যাকসিন দিয়ে দেব! জনগণকে কড়া বার্তা ফিলিপিন্সের রাষ্ট্রপতির

বাংলা হান্ট ডেস্কঃ দেশের একটি বড় সংখ্যা মানুষকে এখনও পর্যন্ত ভ্যাকসিন দিতে না পারার কারণ একদিকে যেমন প্রয়োজনীয় পরিমাণে ভ্যাকসিন না মেলা তেমনি অন্যদিকে ভ্যাকসিন সংক্রান্ত অজ্ঞতা। এই অজ্ঞতার কারণেই বহু ভারতীয় এখনও ভ্যাকসিন গ্রহণে অনিচ্ছা প্রকাশ করছেন। যার জেরে জানুয়ারি থেকে ক্যাম্প শুরু হওয়ার পরেও এখনও পর্যন্ত ভারতে ভ্যাকসিনের সবকটি ডোজ ঠিকমতো পেয়েছেন মাত্র ৩.৬% মানুষ। অনেক ক্ষেত্রেই স্বাস্থ্যকর্মীদের বহুল প্রচারও কাজে আসছে না মানুষকে এ ব্যাপারে সঠিক তথ্য পৌঁছে দিতে৷ ভ্যাকসিন সংক্রান্ত ভয়কে কেন্দ্র করেই স্বাস্থ্যকেন্দ্র এড়িয়ে চলছেন বহু মানুষ।

শুধু আমাদের দেশ নয়, একই অবস্থা ফিলিপিন্সেও। ভ্যাকসিনের প্রতি এই ভয়ের কারণে এখনও পর্যন্ত দুটি ডোজ পেয়েছেন মাত্র ১.৯৯% মানুষ। যদিও ভারতের তুলনায় এই দেশের জনসংখ্যা অনেক অনেক কম। মাত্র ১১ কোটি বাসিন্দা রয়েছে ফিলিপিন্সে। কিন্তু এখনও পর্যন্ত এই অজ্ঞতার কারণে সঠিকভাবে ভ্যাকসিন পাচ্ছেন না তারা। এবার তাদের জন্যই কড়া বার্তা দিল প্রশাসন। রাষ্ট্রপতি রড্রিগো দুতার্তে জনগণের উদ্দেশ্যে স্পষ্ট জানান, “হয় ভ্যাকসিন নাও, নয়তো আমি জেলবন্দি করব এবং তারপর শুকরের ভ্যাকসিন দেওয়া হবে।”

বিতর্কিত মন্তব্যের জন্য এমনিতেই বারবার খবরের শিরোনামে উঠে এসেছেন ফিলিপিন্সের রাষ্ট্রপতি দুতার্তে। এর আগেও একাধিকবার করোনা সম্পর্কে বিতর্কিত বয়ান দিয়েছেন তিনি। এমনকি তিনি বলেন, করোনা বিধি পালন না করলে গুলি করে মারা উচিত। জানা গিয়েছে তারপর গুলিবিদ্ধ হয়ে মারা গিয়েছেন বেশ কয়েকজন। যার জেরে যথেষ্ট বিতর্কের শিকার হয়েছিলেন দুতার্তে। এমনকি ভ্যাকসিন না দিলে আমেরিকার সঙ্গে সমস্ত সেনা চুক্তি বন্ধ করে দেওয়ারও হুঁশিয়ারি দিয়েছিলেন তিনি। তা নিয়েও যথেষ্ট বিক্ষোভের মুখে পড়তে হয় তাকে।

854183 philippine president rodrig

এই মুহূর্তে ফিলিপিন্সে দ্রুত ছড়িয়ে পড়ছে ডেল্টা প্লাস ভাইরাসের ভ্যারিয়েন্ট। যার জেরে রীতিমতো আতঙ্কে রয়েছে গোটা দেশ। ঠিক এই সময় সোমবার রাতে জনগণের প্রতি বার্তায় রাষ্ট্রপতি বলেন, “কিছু মূর্খের জন্য করোনা ভাইরাস ছড়াচ্ছে। আপনি বেছে নিতে পারেন, হয় আপনি ভ্যাকসিন নেবেন, নয় আপনাকে জেলবন্দি করা হবে।” এর আগেও রাস্ট্রপতির মন্তব্যের জেরে ভুগতে হয়েছে সাধারণ মানুষকে। এখন আগামী দিনে তার এই মন্তব্য কতখানি প্রভাব ফেলে সেদিকেই নজর থাকবে সকলের।


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর